July 13, 2024, 11:44 am

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

সমাধান মেলেনি মিসরের কালো পাথর রহস্যের

সমাধান মেলেনি মিসরের কালো পাথর রহস্যের

ডিটেকটিভ নিউজ ডেস্ক

সমাধান মেলেনি মিসরের কালো পাথর রহস্যেরচলতি বছরের গোড়ার দিকে মিসরে পিরামিডে ভেতরে অনুসন্ধানের সময় রহস্যময় কালো পাথরের সন্ধান পান প্রত্নতাত্ত্বিকেরা। গিজা পিরামিড থেকে ১২ মাইল দক্ষিণে খনন কাজ চালানোর সময় হঠাৎ ধাতব শব্দে কৌতূহলী হয়ে ওঠেন তারা। সতর্কতার সঙ্গে খননের পর তারা দেখতে পান অপূর্ব কারুকার্য খচিত একটি বিশাল আকারের পাথর খণ্ড।

 

প্রথমদিকে তাদের মনে হয়েছিল, এটি কারো সমাধি। কিন্তু  পরক্ষণেই ভুল ভাঙ্গে। প্রায় ১শ’ টন ওজনের পাথরখণ্ডটিতে আর যাই থাক, কারো মরদেহ নেই। কিন্তু কি আছে এই পাথরে? এমন যত্ন করেই বা পাথরের উপর অপূর্ব কারুকার্য করা হয়েছে?

অতি সূক্ষ্ণ সেসব কাজের বহর দেখেই বিজ্ঞানীদের মাথা ঘুরে যাওয়ার জোগাড়। হাজার হাজার বছর আগে কারা এমন কারুকাজ করলেন। তাদের কাছে পাথরে অতিসূক্ষ্ণ রেখা টানার যন্ত্রই বা কিভাবে এলো?

পরীক্ষা করে বিজ্ঞানীরা মোটামুটি নিশ্চিত হলেন যে, কফিনের মতো দেখতে বাক্সগুলি ফারাওদের জন্য তৈরি করা হয়নি। কিন্তু কালো পাথরের অপূর্ব কারুকাজ করা বাক্সগুলি কি তবে কফিন নয়। কি লুকিয়ে রয়েছে অজানা ওই বাক্সে?

বিজ্ঞানীরা পরীক্ষা করে জেনেছেন, যে স্থান থেকে রহস্যময় কফিনটি উদ্ধার করা হয় তা আজ থেকে ৩ হাজার ৩শ’ বছর আগে রামেসিস দ্বিতীয়’এর সময়ে তৈরি। প্রাথমিকভাবে তারা ধারণা করেন, সম্ভবত ওই জায়গায় কবর দেয়া হতো অ্যাপিস বুলস। কেননা প্রাচীন মিসরে এই ষাড়কে দেবতা জ্ঞানে পুজো করা হতো।

এমনিতেই মিসরে রহস্যের শেষ নেই! পিরামিড তৈরি নিয়েই এখনও রহস্যে রয়েছেন বিজ্ঞানীরা। দীর্ঘদিন ধরে পিরামিড নির্মাণের নানা কৌশলের কথা বলা হলেও এটা স্পষ্ট যে কোনোটাই যুক্তিযুক্ত নয়। তবে কি বিশ্ব শতাব্দীর আধুনিক বিজ্ঞানের চাইতেও এগিয়ে ছিল প্রাচীন মিসরীয় জ্ঞান?

বিজ্ঞানীদের কারও কারও ধারণা, কালো বাক্সগুলোয় ভিনগ্রহীদের কোনো রহস্য লুকিয়ে রয়েছে। সঠিক পথে গবেষণা চালালে হয়তো বা রহস্যময় বাক্স থেকে অজানা অনেক তথ্য সামনে আসবে। তবে প্রশ্ন হচ্ছে আসবে কি?

Share Button

     এ জাতীয় আরো খবর