February 29, 2024, 2:01 pm

সংবাদ শিরোনাম
উখিয়ায় চাঞ্চল্যকর হত্যাকান্ডের আসামী ১০ ঘন্টার মধ্যে গ্রেফতার কক্সবাজারে আগুনে ২১ দোকান পুড়ে ছাই ইসলামপুরে বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের মাঝে ধর্মমন্ত্রী চেক বিতরণ কুড়িগ্রামে ১৫ নারী কৃষককে দেড় লক্ষ টাকা বিতরণ রংপুরে গঙ্গাচড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ প্রদান রংপুরে মৌবন হোটেল এন্ড রেস্টুরেন্টে অসন্তোষজনক পরিবেশের কারণে জরিমানা আদায় র‍্যাব-৫, রাজশাহীর অভিযানে বাঘায় ০১ টি বিদেশী পিস্তল গুলি ও ম্যাকজিন উদ্ধার’ ০১ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার আন্তর্জাতিক সংস্থার ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক কক্সবাজারে সুন্দরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে বছর পেরিয়ে সিজার বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার-ধর্মমন্ত্রী

হঠাৎ দাম বেড়েছে ইলিশের

হঠাৎ দাম বেড়েছে ইলিশের

 ডিটেকটিভ নিউজ ডেস্ক

রাজধানীর বাজারে হঠাৎ বেড়েছে ইলিশ মাছের দাম। সপ্তাহখানেক আগেও ক্রেতারা অপেক্ষাকৃত কম দামে ইলিশ মাছ কিনতে পারলেও আজ (শুক্রবার) কারওয়ানবাজারসহ রাজধানীর বিভিন্ন মাছের বাজারে হালি প্রতি ২শ’ থেকে ৪শ’ টাকা পর্যন্ত দাম বেড়েছে ইলিশের।

এ দিকে মাছের সরবরাহ পর্যাপ্ত থাকার পরও দাম বৃদ্ধির ফলে ইলিশ মাছ বিক্রি আগের চেয়ে কমেছে।

নিউমার্কেটের ইলিশ মাছ বিক্রেতা ইউনুস আলী বলেন, দু’দিন পর তিন সপ্তাহের জন্য ইলিশ বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ হবে। তাই স্বাভাবিকভাবে দাম বেড়েছে।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের এক সার্কুলারে আগামী ১ অক্টোবর (রোববার) থেকে ইলিশ ধরা পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করা হয়। এ নিষেধাজ্ঞা ২২ অক্টোবর পর্যন্ত চলবে।

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণের জন্য এই ২২ দিন মাছ ধরা ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি কার্যকর করতে নৌ পুলিশ তৎপর থাকবে। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেয়া হবে।

উল্লেখ্য, জামদানির পর এবার বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর ফলে ইলিশ বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর