March 28, 2024, 9:33 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

সোহরাওয়ার্দী উদ্যানে ‘শোকরানা মাহফিল’ এর কারণে পেছালো জেএসসি পরীক্ষা

সোহরাওয়ার্দী উদ্যানে ‘শোকরানা মাহফিল’ এর কারণে পেছালো জেএসসি পরীক্ষা

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

কওমি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের সমমান দেওয়ায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আগামীকাল রবিবার (৪ নভেম্বর) সকাল ১০টায় ‘শোকরানা মাহফিল’ অনুষ্ঠিত হবে। আর এ মহাফিলের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটার আশঙ্কা থাকায় চলমান জেএসসি ও জেডিসি’র রবিবারের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এ দিনের নির্ধারিত বিষয়ের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার (৯ নভেম্বর) সকাল ৯ টায়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষামন্ত্রী  বলেন, ‘রবিবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের একটি কর্মসূচি রয়েছে। সারাদেশ থেকে তারা ঢাকায় আসবে। এতে করে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসতে বিঘ্ন ঘটতে পারে। আর এ কারণেই পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে।’

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটার আশঙ্কাকে গুরুত্ব দিয়ে আজ শনিবার সাপ্তাহিক ছুটি থাকার পরও সকাল ১০টায় শিক্ষামন্ত্রী তার বাসভবনে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। বৈঠক থেকে পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের দুই সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের রুটিনের দায়িত্বে থাকা ডিজিসহ বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জানা গেছে, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আগামীকাল রবিবার ‘শোকরানা মাহফিল’ এর আয়োজন করেছে ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে উপস্থিত থাকার ব্যাপারে সম্মতি দিয়েছেন বলে জানা গেছে।  কওমি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের সমমান দেওয়া প্রধানমন্ত্রীকে ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ সম্মাননা প্রদান করবেন বলেও জানা গেছে।

এদিকে সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানকে ঘিরে রবিবার রাজধানীতে যান চলাচলের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সারাদেশ থেকে কওমি মাদ্রাসার সঙ্গে যুক্ত কয়েক লাখ মানুষ রাজধানীতে সমবেত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমূল হক খান  জানান, ‘আগামীকাল রবিবার জেএসসির ইংরেজি প্রথম পত্র আর জেডিসির আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে এই পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হচ্ছে। রবিবারের পরীক্ষাগুলো শুক্রবার নেওয়া হবে। অন্যান্য দিন পরীক্ষা সকাল ১০টায় শুরু হলেও শুক্রবার পরীক্ষা শুরু হবে সকাল ৯টায়।’

উল্লেখ্য, বৃস্পতিবার (১ নভেম্বর) সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর