March 29, 2024, 11:10 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু
সিলেট বিভাগে পানির নিচে ৬৫৭ কিঃ মিঃ সড়ক, দুর্ভোগে ২০ লক্ষ মানুষ!

সিলেট বিভাগে পানির নিচে ৬৫৭ কিঃ মিঃ সড়ক, দুর্ভোগে ২০ লক্ষ মানুষ!

খায়রুল আলম সুমন, বিশেষ প্রতিনিধি : 
 
সিলেট বিভাগের সুনামগঞ্জ এবং সিলেট জেলার ১৫৩ টি সড়ক ৬৫৭ কিঃ মিঃ ডুবে আছে। দুর্ভোগে আছেন প্রায় বিশ লক্ষ মানুষ।
বর্তমানে এসব সড়ক পানির নিচে ডুবে থাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারেনি সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি)।এই বন্যায় সড়কের সবচেয়ে বেশি ক্ষতি হয় সিলেট জেলা। জেলায় সওজ ও এলজিইডির আওতাধীন মোট ১২১টি সড়কের ৩৩২ কিলোমিটার সড়ক পানিতে ডুবে গেছে। এ ছাড়াও ভেঙে গেছে ২টি কালভার্ট। এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর বলেন, বন্যায় ১১১টি রাস্তার ২৬৭ কিলোমিটার অংশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সদর উপজেলা ও কোম্পানীগঞ্জে ২টি কালভার্ট ভেঙেছে। যেহেতু রাস্তার উপরে এখনো পানি, তাই ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ নির্ধারণ করা যাচ্ছে না। সড়ক বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে জানান, সিলেটের আন্তঃজেলা ১০টি প্রধান সড়কের ৬৫ কিলোমিটার অংশ প্লাবিত হয়েছে, এর মধ্যে ৫টি সড়কে যান চলাচল সম্পূর্ণ বন্ধ আছে। জকিগঞ্জে বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ২টি সড়কে পানি দ্রুত বাড়ছে।সড়ক বিভাগ সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম জানিয়েছেন, এই জেলার ৭টি সড়ক বন্যা কবলিত হয়েছে। এর মধ্যে ৭০ কিলোমিটার এলাকা প্লাবিত হয়েছে। কিন্তু পানি বাড়তে থাকায় এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভব নয়। এলজিইডি সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুব আলম বলেন, বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রামীণ জনপদের রাস্তাগুলো। জেলায় ২৫টি রাস্তার ১৫৫ কিলোমিটারে ইতিমধ্যে ক্ষতি হয়েছে। এ ছাড়াও আরও ১০০ কিলোমিটার রাস্তা সম্প্রতি প্লাবিত হয়েছে।
তিনি , সুনামগঞ্জ জেলার দোয়ারা বাজার, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও সদর উপজেলায় একটি করে মোট ৪টি কালভার্ট সম্পূর্ণ ভেঙে গেছে বন্যার তোড়ে। এগুলো নতুন করে নির্মাণ করার প্রয়োজন হতে পারে। বন্যার পানি কমলেও যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হতে অনেক সময় লাগবে। শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানির কিছুটা কমলেও তা এখনো সবকটি পয়েন্টের বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে যাচ্ছে।
Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর