March 19, 2024, 4:02 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

সার সংকটে রাঙ্গাবালীর কৃষক কৃষিতে ধস নামার আশঙ্কা

রফিকুল ইসলাম, রাঙ্গাবালী পটুয়াখালী

পটুয়াখালীর রাঙ্গাবালীতে ইউরিয়া সারের তীব্র সংকট দেখা দিয়েছে। চলতি আমন মওসুমে পর্যাপ্ত সার না পেয়ে ভোগান্তিতে পরেছে উপকূলের কৃষকরা। এতে আমন আবাদ ব্যহত হওয়ার শঙ্কা রয়েছে। খুচরা বিক্রেতাদের অভিযোগ, সারের দাম বাড়ার কথা শুনেই মূল ডিলারা বাজারে সার ছাড়া বন্ধ করে দিয়েছে, গুদামজাতের কারণেই সারের সংকট দেখা দিয়েছে। তবে কৃষি বিভাগ বলছে, তাদের তদরকি অব্যহত রয়েছে, কেউ অসাধুপন্থা অবলম্বন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অনাবৃষ্টি আর দাবদাহের কারণে আষাঢ়ে আমন ধানের বীচতলা করতে পারেনি রাঙ্গাবালীর কৃষকরা। শ্রাবণে এসে বিচতলা করে এখন ক্ষেতে চারা রোপন শুরু করেছে। এরই মধ্যে দেখা দিয়েছে ইউরিয়া সারের তীব্র সংকট। এক দিকে নাই বৃষ্টি, অন্য দিকে সারের সংকট। এ যেন মরার উপর খাঁড়ার ঘা।
সারের সংকট থাকায় কৃষকরা টাকা নিয়ে এই দোকান ওই দোকান ঘুরেও চাহিদা মতো সার পাচ্ছেননা। যার কারণে বিচতলা ও ধানের চারা রোপন নিয়ে দিশেহারা হয়ে পরেছে চাষীরা।

খুচরা বিক্রেতাদের অভিযোগ, ইউরিয়া সারের দাম ১৬ টাকা থেকে ২২ টাকা, অর্থাৎ কেজিতে ৬ টাকা বাড়ার কথা শুনেই মূল ডিলারা বাজারে সার ছাড়া বন্ধ করে দিয়েছে। এতদিন খুচরা বাজারিয়া সার বিক্রি করলেও মূল ডিলারদের গুদামজাতের কারণে এখন বাজারে সার নেই বললেই চলে। তাই তারা সকল কৃষকদের অল্প অল্প করে সার ভাগ করে দিচ্ছেন।

উপজেলার চরমোন্তাজ মোল্লা গ্রামের কৃষক মোঃ শহিদুল হাওলাদার বলেন, এতো দিন বৃষ্টি না-হওয়া দুশ্চিন্তা আর হতাশায় ছিলাম আমন চাস নিয়ে । এখন হতাশায় পরেছি সার নিয়ে, কৃষি বিভাগের সঠিক মনিটরিং না থাকায় অসাধু ব্যাবসায়ীরা সার মজুদ করে রেখেছে । সেচদিয়ে কোন মতে বিচ লাগিয়েছি । এখন যদি সঠিক সময়ে সার না দিতে পারি তাহলে আমাদের অনেক লোকসান গুনতে হবে ।

বড়বাইশদীয়া গাব-বুনিয়া গ্রামের কৃষক মোঃ আনছার হাওলাদার বলেন, সঠিক সময়ে জমিতে সার প্রয়ক করতে না পারলে ফলন ভালো হবে না, প্রতিবছর এ-ই দিন এলেই সার নিয়ে টাল বাহানা করে ডিলার। এমনিতেই সব উপকরণের দাম বৃদ্ধি তাই কৃষিতে এখন প্রতি বছর লোকসান গুনতে হয় । এভাবে চলতে থাকলে একসময় মানুষ কৃষি কাজ ছেরে দিবে ।

উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল আহাম্মেদ জানান, জুলাই মাসে সার ২২ টাকা দামে বিক্রি করার সুযোগ নেই। তাই গুদামজাত করেও লাভ নেই। এব্যপারে তাদের তদরকি অব্যহত রয়েছে, কেউ অসাধুপন্থা অবলম্বন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

কৃষি বিভাগের তথ্যামতে, কৃষি নির্ভর এই উপজেলায় চাষাবাদের উপযোগী জমির পরিমাণ ২৮ হাজার ২৩৮ হেক্টর। এবছর আমনের লক্ষ্যমাত্রা আরও বেশি ।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর