March 19, 2024, 5:33 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

সপ্তাহজুড়ে বৃষ্টি হবে

ডিটেকটিভ ডেস্কঃঃ

 

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে শুরু হয়েছে নিয়মিত বৃষ্টি। বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন জেলায় চলছে ভারি বর্ষণ। আগামী এক সপ্তাহ এই বৃষ্টি থাকবে। আগামী সোমবার মৌসুমী বায়ু দেশের আকাশে প্রবেশ করবে, যার ফলে বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যদিও বর্ষার বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আরো সাত থেকে দশ দিন।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে নিয়মিত বৃষ্টি হচ্ছে। দক্ষিণ-পশ্চিমের মৌসুমী বায়ু আগামী দুই দিনে টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। এর প্রভাবে আগামী সাত দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়তে পারে। বৃষ্টির ফলে সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্তমানে মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে অবস্থান করছে। আগামী দু–তিন দিনের মধ্যে তা বাংলাদেশের টেকনাফ উপকূলে আসতে পারে। ৭ জুনের পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে দেশের দক্ষিণাংশে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃষ্টি প্রথম বাড়বে দক্ষিণাংশে—বরিশাল, খুলনা এবং চট্টগ্রামে। পাশাপাশি একই সময়ে বাড়বে ময়মনসিংহ ও সিলেটেও। এরপর সেই বায়ু দেশের মাঝামাঝি চলে আসতে পারে, যা ধীরে ধীরে দেশের উত্তর দিক দিয়ে ভারতে প্রবেশ করবে।

এরই ধারাবাহিকতায় শনিবার ঢাকায় ভোরের দিকে বৃষ্টি হয়েছে। তবে দুপুরের দিকে এসে পুরো আকাশ মেঘে ছেয়ে যায়, নেমে আসে অকাল সন্ধ্যা। সকাল থকে বৃষ্টিতে রাজধানীতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও জলাবদ্ধতা তৈরি হওয়ার নগরবাসী পড়েছে বিপাকে। সকালের দিকে মুষলধারে বৃষ্টি শুরু হলে বিপাকে পড়েন অফিসগামীরা। দুপুরে আবারো শুরু হয় বৃষ্টি। এক ঘণ্টার বৃষ্টিতে জলবদ্ধতা দেখা দেয় রাজধানীর বিভিন্ন স্থানে।

গত রাতে বৃষ্টি হয়েছে ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, ১০৪ মিলিমিটার। ময়মনসিংহ বিভাগের মধ্যে নেত্রকোনায় ২০ মিলিমিটার ও ময়মনসিংহ অঞ্চলে হয়েছে ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত। তবে খুব একটা বৃষ্টি হয়নি রংপুর ও বরিশালে। একেবারেই বৃষ্টি হয়নি খুলনায়।

আগামীকাল রোববার সকাল ছয়টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এবং খুলনা ও বরিশাল বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া রংপুর, দিনাজপুর, নীলফামারী, চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি কিছু এলাকায় কমতে পারে।
চলতি মাসের ১১ তারিখের দিকে বাংলাদেশে বর্ষা ঢুকবে। ১১ তারিখ উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের হাত ধরেই আসছে এবারের বর্ষা। ওই নিম্নচাপই দেশে বর্ষার আগমণে গতি আনবে।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর