March 28, 2024, 8:37 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

শতবছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টিপাত, ডুবে গেছে রংপুর শহরের অধিকাংশ এলাকা

রংপুর ব্যুরো::


বিভাগীয় নগরী রংপুর ও আশপাশের এলাকায় স্মরণকালের ভয়াবহ বৃষ্টি হয়েছে। রবিবারের (২৭ সেপ্টেম্বর) এ বৃষ্টিতে নগরীর অন্তত ৬০টি মহল্লা হাঁটু থেকে কোমর পানি পর্যন্ত তলিয়ে গেছে। বাড়ি-ঘরে পানি প্রবেশ করায় অন্তত এক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ায় বাড়ি ঘর ছেড়ে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। নগরীর বেশিরভাগ রাস্তা-ঘাট তালিয়ে যাওয়ায় মানুষের যাতায়াত ও চলাচল প্রায় বন্ধ হয়ে পড়েছে। ফলে নগরবাসীর দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, এমন একনাগাড়ে বৃষ্টি গত একশ বছরের মধ্যে সর্বোচ্চ।
এদিকে নগরবাসীর এই ক্রান্তিকালে রংপুরে নেই রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। নগরবাসীর এই ক্রান্তিকালে কোন ভূমিকা রাখেনি রংপুর সিটি কর্পোরেশন। নগরীর বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায় বিভিন্ন স্কুল, কলেজে আশ্রয় নিয়েছেন স্থানীয়রা। বাড়িঘর পানিতে ডুবে যাওয়ায় তাদের কোন যাওয়ার জায়গা নাই বলে জানিয়েছেন। ফলে বাধ্য হয়ে স্কুল, কলেজে আশ্রয় নিয়েছেন অনেকেই। কেউবা আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে আশ্রয় নিয়েছেন। তারা জানিয়েছেন, হঠাৎ করে এভাবে জলাবদ্ধতায় অপূরণীয় ক্ষতি হয়েছে তাদের। তারা জানান, এত বড় একটি দুর্যোগে আগে থেকে সিটি কর্পোরেশন অথবা আবহাওয়া অফিস কেউই কোন সতর্কবাণী বা পূর্বাভাস দেয় নাই। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন প্রায় লাধিক মানুষ, এছাড়াও ক্ষয়ক্ষতি হয়েছে অপূরণীয়। পানিবন্দি মানুষ ক্ষোভ প্রকাশ করে বলেন, নির্বাচনের আগে আমরা যে মোস্তাফিজার রহমান মোস্তাফাকে দেখতাম এখন তিনি সেই মোস্তফা নেই। মেয়র হওয়ার পর তিনি বদলে গেছে। মেয়রের বাসার পাশে রেলবস্তি তলিয়ে গেছে, জলাবদ্ধতা অত্র অঞ্চলের সারা বছরের সমস্যা কিন্তু সমাধানের কোন উদ্দ্যোগ নেই। এদিকে হঠাৎ এই জলাবদ্ধতায় নগরীর বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। শুকনা খাবার ও নিরাপদ পানির সংকট দেখা দিয়েছে। রান্নার ব্যবস্থা না থাকায় অনেকেই না খেয়ে আছেন। এতে এগিয়ে এসেছে স্থানীয় অনেক স্বেচ্ছাসেবী। নিজেদের উদ্যোগে খাবার রান্না করে দু’এক জায়গায় সরবরাহ করছেন তারা। এদিকে পানিবন্দীদের উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিসের কয়েকটি টিম। তারা নৌকায় করে মানুষদেরকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাচ্ছেন। রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, গত একশত বছরের ইতিহাসে রংপুরে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এটি। এই ধারা আরও দুইদিন অব্যাহত থাকতে পারে। রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু জানান, বিশাল এই সিটি করপোরেশনের অন্তত ৫০ হাজার হতদরিদ্র মানুষ নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে। তিনি জানান, জরুরিভিত্তিতে পানিবন্দি মানুষদের জন্য খাদ্য সামগ্রী বিতরণ করা প্রয়োজন। রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, জরুরি কাজে ঢাকায় এসেছেন। তার নিজের বাড়িও পানিতে তলিয়ে গেছে। তিনি জানান, আমার ষাট বছর বয়স। আমি এমন একটানা মুষলধারে বৃষ্টি কখনও দেখিনি। তিনি বলেন, নগরীর যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে পড়েছে। এক লাখের বেশি মানুষ পানিবন্দি অবস্থায় মানবেতর দিন কাটাচ্ছে। বিশেষ করে হত দরিদ্র লাখো পরিবার অনাহারে আছে। তাদের জরুরি ভিত্তিতে খাদ্য সরবরাহ করার জন্য আমি দাবি জানাচ্ছি।
তিনি বলেন, ইতোমধ্যে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেছি। পানিবন্দি মানুষদের জন্য জরুরি ভিত্তিতে খাবার সরবরাহ করার দাবি জানিয়েছি। কিন্তু এ যাবত কর্তৃপক্ষের কোন প্রকার ত্রাণ বিতরণ কার্যক্রম চোখে পড়েনি।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর