March 29, 2024, 11:37 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় কোস্টগার্ডের নতুন জাহাজের টহল শুরু

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় কোস্টগার্ডের নতুন জাহাজের টহল শুরু

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

সমুদ্র পথে রোহিঙ্গা শরণার্থীরা অনুপ্রবেশ করতে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বঙ্গোপসাগরের উড়িষ্যা উপকূলে টহল শুরু করেছে ভারতীয় কোস্টগার্ড। আইসিজিএস বিজয় নামে নতুন একটি জাহাজ ব্যবহার করে এই টহল শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে। দুই হাজার ২০০ টন ওজনের জাহাজটির বেসরকারি মালিকানাধীন লারসেন অ্যান্ড টার্বো শিপইয়ার্ডে ‘মেইক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় তৈরি। কর্মকর্তারা বলছেন, এই জাহাজটি পূর্বাঞ্চলীয় সমুদ্র এলাকার বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলে সম্ভাব্য রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ব্যবহার করা হবে। ৯৮ মিটার দীর্ঘ ও ১৪ দশমিক ৮ মিটার প্রস্থের জাহাজটিতে একটি উন্নত হেলিকপ্টার ও একটি স্পিডবোট সন্নিবেশিত রয়েছে। এতে ৯৪ জন নাবিক ও ১২ জন কর্মকর্তা থাকবেন। পাঁচ হাজার নটিক্যাল মাইল এলাকায় এটি ১২-১৪ নট গতিতে চলতে পারে। চেন্নাই বন্দরে আইসিজিএস বিজয় জাহাজটির উদ্বোধন করেন প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র। তখন উপস্থিত ছিলেন ভারতীয় কোস্টগার্ড আইসিজি এর মহপরিচালক রাজেন্দ্র সিংহ। সঞ্জয় মিত্র বলেন, সমুদ্র পথ নিশ্চিদ্র নিরাপদ রাখতে সম্ভাব্য সব ব্যবস্থা নিয়ে রেখেছেন মোদি সরকার।

রাজেন্দ্র সিংহ বলেন, এই ধরনের অনেক জাহাজ আইসিজিতে সন্নিবেশ করা হবে। যার মাধ্যমে আরব সাগর ও বঙ্গোপসাগর এলাকায় আরও ভালোভাবে নজরদারি চালানো যাবে। আইসিজিএস বিজয় অ্যান্ড টার্বো শিপইয়ার্ডে ‘মেইক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় গত ছয় মাসের মধ্যে তৈরি দ্বিতীয় জাহাজ।

 

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর