March 28, 2024, 9:46 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

মুশফিক যদি ওই বাউন্ডারি পেতেন

মুশফিক যদি ওই বাউন্ডারি পেতেন

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

ব্যাটের কানায় লেগে বল চলে গেল বাউন্ডারিতে। এরপরও রান পেলেন না মুশফিকুর রহিম। শুরুতে আম্পায়ার আউট দিয়ে দেওয়ার পর রিভিউতে তা বাতিল হলেও রানের ক্ষেত্রে নিয়মটিই এমন। ওয়েস্ট ইন্ডিজের কাছে বাংলাদেশ ৩ রানে হারার পর আবারও আলোচনায় উঠে এসেছে আইসিসির বিতর্কিত আইনটি।

গায়ানায় বুধবার দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের রান তাড়ায় ৪৩তম ওভারের ঘটনা সেটি। দেবেন্দ্র বিশুর বলে রিভার্স সুইপ খেলেন মুশফিক। কিপারের পাশ দিয়ে ছুটে বল স্পর্শ করে সীমানা।

কিন্তু বল প্যাডে লেগেছিল ভেবে ক্যারিবিয়ানদের আবেদনে সাড়া দিয়ে আগেই এলবিডব্লিউ আউট দিয়ে দেন আম্পায়ার। মুশফিক নেন রিভিউ। রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, বল লেগেছিল ব্যাটের কানায়। বেঁচে যান মুশফিক। কিন্তু ওই চার রানও হারান।

রিভিউর ক্ষেত্রে আইসিসির আইন বলছে, মাঠের আম্পায়ার আউট দেওয়ার পর রিভিউয়ে সেই সিদ্ধান্ত উল্টে গেলেও ওই বলে কোনো রান হবে না। আইনটি করার পেছনে যুক্তি ছিল, আম্পায়ার আউট দেওয়ার পরই যেহেতু সাধারণত বল ‘ডেড’ হয়ে যায় এবং ফিল্ডাররা বল ধরার দিকে আর নজর দেন না, কাজেই সেখানে রান দেওয়া হবে না।

কিন্তু আইনটি করার পর থেকেই প্রবল সমালোচনা হয়ে আসছে। আম্পায়ারের ভুলের খেসারত কেন ওই ব্যাটসম্যান ও তার দল দেবে, সেই প্রশ্ন উঠেছে। রিভিউ আইনের অন্যতম গলদ হিসেবেও এটিকে চিহ্নিত করা হয়েছে।

এদিন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ শেষেও টিভিতে দুই বিশেষজ্ঞ ইয়ান বিশপ ও জেফ ডুজনের আলোচনায় উঠে এল এই প্রসঙ্গ। আরও বড় মঞ্চে, বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচে শেষ বলে যদি এই আইনে শিরোপার ফয়সালা হয়, তাহলে সেটি কতটা দুঃখজনক ও বিতর্কিত হবে, সেটি তুলে ধরলেন বিশপ। বিতর্কিত আইনটি নিয়ে আইসিসিকে আবারও ভেবে দেখার পরামর্শ দিলেন সাবেক দুই ক্যারিবিয়ান ক্রিকেটার।

নিয়মের খাড়ায় চার রান হারানো ম্যাচে বাংলাদেশ শেষ পর্যন্ত হেরেছে তিন রানে। যদিও ওই চার রান না পেয়েও জয়টাকে প্রায় মুঠোয় পুরেছিল বাংলাদেশ, শেষ পর্যন্ত পারেনি নিজেদেরই ব্যর্থতায়ই। তবে ব্যবধান মাত্র তিন রান বলেই আবার আলোচনার খোরাক জোগাচ্ছে ওই আইন।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর