March 28, 2024, 2:22 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

মার্কিন নৌবাহিনী সামাজিক মাধ্যমের পোস্ট চায়

মার্কিন নৌবাহিনী সামাজিক মাধ্যমের পোস্ট চায়

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

বিভিন্ন দেশ থেকে সামাজিক মাধ্যমের অন্তত ৩৫ হাজার কোটি পোস্ট নিয়ে একটি আর্কাইভ বানাতে চাচ্ছে মার্কিন নৌবাহিনী। অনলাইনে মানুষ কীভাবে কথা বলে তা নিয়ে গবেষণা করতেই বানানো হচ্ছে ওই আর্কাইভ।

কোন সামাজিক মাধ্যম থেকে ডেটা সংগ্রহ করা হবে তা নির্দিষ্ট করে বলেনি সেনা প্রকল্পের দলটি। ১০০টি দেশ থেকে অন্তত ৬০টি ভাষার পোস্ট জোগাড় করা হবে। আর পোস্টগুলো হতে হবে পাবলিক– খবর বিবিসি’র।

যে পোস্টগুলো সংগ্রহ করা হবে সেগুলো হতে হবে ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে।

নেভাল পোস্টগ্রাজুয়েট স্কুল-এর একটি টেন্ডার থেকে এই তথ্য এসেছে। এতে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ডেটা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

ডেটা সংগ্রহের ক্ষেত্রে বাড়তি কিছু শর্তও দেওয়া হয়েছে–

পোস্টগুলো অবশ্যই অন্তত ২০ কোটি গ্রাহকের কাছ থেকে আসতে হবে।

একটি নির্দিষ্ট দেশ থেকে ৩০ শতাংশের বেশি পোস্ট নেওয়া যাবে না।

অন্তত ৫০ শতাংশ পোস্ট ইংরেজি ছাড়া অন্য ভাষার হতে হবে।

অন্তত ২০ শতাংশ পোস্টে অবস্থানের ডেটা থাকতে হবে।

ব্যক্তিগত মেসেজিং এবং গ্রাহকের তথ্য এই ডেটাবেইজের অংশ হবে না বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

“সমাজের বিভিন্ন স্তর জুড়ে গালি আর স্বাভাবিক ভাব প্রকাশ সমাজের সঙ্গে কীভাবে বিবর্তিত হয়, তা মাপতে সামাজিক মাধ্যমের ডেটা সহায়তা করে, এর ফলে অন্য কিছু বাদ দিয়ে নির্দিষ্ট উপায়ে কীভাবে এবং কেন সম্প্রদায়গুলো গড়ে উঠে তা আমরা বুঝতে পারি”- ব্লুমবার্গের কাছে এ কথা বলেন প্রকল্পের প্রধান গবেষক টি ক্যাম্বার ওয়ারেন।

২০০২ সালে আসা পরিচয় গোপন রেখে ব্রাউজিং সুবিধা দেওয়ার ব্রাউজার টর আনার পেছনে মার্কিন নৌবাহিনীর হাত ছিল।

এটি ‘অনিওন ব্রাউজার’ হিসেবেও পরিচিত। এর মাধ্যমে বিভিন্ন কম্পিউটার থেকে পরিচয় গোপন রেখে ওয়েব ব্রাউজ করা যায়।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর