March 28, 2024, 8:07 pm

সংবাদ শিরোনাম
পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত

ফেইসবুক সহিংসতায় উস্কানিমূলক পোস্ট সরাবে

ফেইসবুক সহিংসতায় উস্কানিমূলক পোস্ট সরাবে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

সহিংসতা বা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় এমন ভুল তথ্য সরানো শুরু করবে বলে জানিয়েছে ফেইসবুক।

মিয়ানমার, শ্রীলংকা আর ভারতের মতো দেশগুলোতে সহিংসতায় উস্কানি দিতে সহায়তা করার অভিযোগ উঠেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে। এরপরই প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিল বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

বুধবার প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে বলা হয়, বর্তমানে ফেইসবুক সরাসরি সহিংসতার ডাক দেয় এমন কনটেন্ট নিষিদ্ধ করেছে। কিন্তু নতুন নীতিমালায় শারীরিক ক্ষতির উস্কানি দেওয়ার আশঙ্কা রয়েছে এমন ভুয়া সংবাদগুলোও নিষিদ্ধের তালিকাভূক্ত হবে।

এক বিবৃতিতে ফেইসবুক বলেছে, “শারীরিক ক্ষতিতে অবদান রাখে এমন ভুল তথ্যের নির্দিষ্ট কিছু ধরন আছে আর আমরা নীতিমালায় এই ধরনের কনটেন্ট সরানোর সুযোগ দেবে এমন পরিবর্তন আনছি।”

“সামনের মাসগুলোতে আমরা এই নীতিমালা প্রণয়ন শুরু করব।”

ফেইসবুক অধীনস্থ সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ভারতে সমালোচনার মুখে আছে। গুঞ্জন আর উস্কানিতে পূর্ণ বিশাল সংখ্যক দায়িত্বহীন মেসেজ ছড়ানোর মাধ্যমে দেশটিতে সহিংসতায় ‘নির্দোষ’ মানুষের মৃত্যুর ঘটনা নিয়ে এই সমালোচনা করা হচ্ছে, খবর আইএএনএস-এর।

শ্রীলংকায় মুসলিমরা খাবারে বিষ মিশিয়ে বৌদ্ধদের কাছে বিক্রি করছে- চলতি বছর জুনে এমন অভিযোগ থাকা কনটেন্ট সরিয়ে নেয় ফেইসবুক।

বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, ভিয়েতনাম, ফিলিপিন্স, সিরিয়া আর ইথিওপিয়া- এই   আটটি দেশের প্রচারণাকর্মীদের একটি জোট এ বছর মে মাসে ফেইসবুককে প্ল্যাটফর্মে মধ্যপন্থী অবস্থার ক্ষেত্রে একটি স্বচ্ছ ও সংগতিপূর্ণ অবস্থান নিতে আহ্বান জানায়।

মিয়ানমারের সংখ্যালঘু ও বঞ্চিত রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ঘৃণামূলক পোস্ট সামাজিক মাধ্যমটি ভরে উঠা বন্ধে ফেইসবুক ‘ব্যর্থ’ হলে প্রচারণাকর্মীদের ওই জোট তাদের এই দাবি তোলে।

ফেইসবুক অ্যাপের মাধ্যমে ছড়ানো তথ্যের কারণে সহিংসতা ছড়ানোর অভিযোগে ২০১৮ সালের শুরুতে শ্রীলংকায় দেশটির সরকার ফেইসবুক বন্ধ করে দেয়।

প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক সঠিক নয় বা ভুল তথ্য প্রকাশ করছে আর সহিংসতার উদ্দেশ্যে বানানো বা শেয়ার করা হয়েছে এমন পোস্টগুলো যাচাই করবে। নির্দিষ্ট দেশের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মিলে এই যাচাই করা হবে, ওই প্রতিষ্ঠানগুলোর মধ্যে দেশটির গোয়েন্দা সংস্থাগুলোও থাকবে।

ফেইসবুক-এর পক্ষ থেকে বলা হয়, “অংশীদারদেরকে মিথ্যা আর সহিংসতা সৃষ্টি করতে পারে এমন শংকা থাকা পোস্টগুলো যাচাই করতে বলা হয়েছে।”

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর