March 28, 2024, 11:48 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

পল্লী বিদ্যুৎ সমিতিতে দাস প্রথা চলছে

পল্লী বিদ্যুৎ সমিতিতে দাস প্রথা চলছে

বিরামপুর (দিনাজপুর) থেকে সোহরাবুল ইসলাম

পল্লী বিদ্যুৎ সমিতির বিলিং সেকশনে ১০০ ভাগ মহিলা কাজ করে।

আর্ন্তজাতিক শ্রম আইন উপেক্ষা করে তাদের দ্বারা ১০ থেকে ১২ ঘন্টা পর্যন্ত কাজ করিয়ে নেয়া হচ্ছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে তাদের কাপড়- চোপড় পরিষ্কার ও বাড়ীর কাজ করার কথা।

কিন্তুু শুক্রবারও বাধ্যতা মূলক ভাবে তাদেরকে দিয়ে কাজ করিয়ে নেয়া হচ্ছে। গার্মেন্টস্ সেক্টরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জরুরী ভিত্তিতে ৮ ঘন্টার উপর কাজ করিয়ে নেয়া হলে তাদের অভার টাইম মজুরী প্রদান করা হয়।

কিন্তু পল্লী বিদ্যুৎ সমিতিতে অভার টাইম মজুরির কোন ব্যবস্থা নাই। কেউ অভার টাইমে এবং শুক্রবারে কাজ করতে না চাইলে তাকে চাকুরী ছেড়ে দিয়ে বাড়ী চলে যেতে বলা হয়।

কেউ বাধ্য হয়ে চাকুরী ছেড়ে দিলে জি.এমরা ঐ পদে ১০থেকে ১৫ লক্ষ টাকার নিয়োগ বাণিজ্য করছে। এক কথায় পল্লী বিদ্যুৎ সমিতিতে দাস প্রথা চলছে।
দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, বগুড়ার বিভিন্ন পল্লী বিদ্যুৎ সমিতিতে খোঁজ নিয়ে এই একই চিত্র দেখা গেছে। সারা দেশের পল্লী বিদ্যুৎ সমিতির জি.এম এবং আর.ই.বি-র  চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে, পল্লী বিদ্যুৎ সমিতির নারী কর্মচারীদের উপর এই অমানবিক অত্যাচার ও দাস সুলভ আচোরণ বন্ধ করা হোক।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর