March 28, 2024, 2:42 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

নাসা মহাকাশে রোবট ‘মৌমাছি’ পাঠাচ্ছে

নাসা মহাকাশে রোবট ‘মৌমাছি’ পাঠাচ্ছে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিনটি রোবট মৌমাছি পাঠাতে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মঙ্গলবার সংস্থাটির এক ব্লগ পোস্টে বলা হয়, নভোচারীদের গবেষণায় সহায়তা করার পাশাপাশি, রক্ষণাবেক্ষণ এবং মজুদ পর্যবেক্ষণের কাজ করবে অ্যাস্ট্রোবি নামের এই রোবট।

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ-তে নাসার অ্যামেস রিসার্চ সেন্টারে তৈরি করা হয়েছে আস্ট্রোবি। চলাচলার জন্য পাখা ব্যবহার করে রোবটটি এবং যেকোনো অক্ষ বরাবর ঘুরতে পারে।

কাজ করার জন্য একটি রোবোটিক বাহু রয়েছে অ্যাস্ট্রোবি’র। ন্যাভিগেশনের জন্য ক্যামেরা এবং অন্যান্য সেন্সর ব্যবহার করা হয়েছে এতে।

ব্যাটারিচালিত এই উডুক্কু রোবটগুলোর চার্জ ফুরালো তা স্বয়ংক্রিয়ভাবে একটি পাওয়া স্টেশন থেকে চার্জ নেবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নাসা’র পক্ষ থেকে বলা হয়, গবেষকদেরকে পরীক্ষায় সহায়তা, প্রযুক্তি পরীক্ষা এবং মহাকাশে মানুষ সঙ্গে রোবটের যোগযোগ পরীক্ষায়ও কাজে লাগবে অ্যাস্ট্রোবি।

এই পরীক্ষার ফলাফল থেকে চাঁদ এবং অন্যান্য গ্রহে অনুসন্ধান কাজ চালাতে মানুষ আরও প্রস্তুত হতে পারবে বলে জানানো হয়েছে।

চলতি মাসেই তিনটির মধ্যে দুইটি অ্যাস্ট্রোবি মহাকাশ কেন্দ্রে পাঠানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর