March 19, 2024, 8:39 am

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

ঘুমানোর আগে যা খাবেন না

রাতের খাবার খাওয়ার সাথে সাথেই ঘুমাতে যান অনেকে।  তবে ঘুমানোর আগে খাওয়ার ব্যাপারে সাবধান হওয়া উচিত। কারণ ঘুমানোর আগে কোনো কোনো খাবার ডেকে আনতে পারে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি। জেনে নিন ঘুমানোর আগে যা খাবেন না।

চকলেট

ঘুমানোর আগে চকলেট খাওয়া উচিত নয়। চকলেটে থাকা উচ্চমাত্রার ক্যাফেইনের কারণে নিরচ্ছিন্ন ঘুম হয় না। ফলে ঘুম থেকে উঠার পর আপনি অবসাদে ভুগতে পারেন।

আইসক্রিম 

আইসক্রিমে আছে প্রচুর চিনি। আর অতিরিক্ত চিনি আমাদের শরীরের জন্য ক্ষতিকর তা তো সবারই জানা। তবে চিনি আমাদের ঘুমের ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলে। রাতে ঘুমানোর আগে আইসক্রিম  খেলে কর্টিসল লেভেল বেড়ে স্ট্রেস হরমোন তৈরি হয়, যা ঘুমের বারোটা বাজানোর জন্য যথেষ্ট।

চিপস

রাতে ঘুমানোর আগে খিদে পেলে অনেকেই ঝটপট এক প্যাকেট চিপস শেষ করে ফেলেন। তবে নিরবিচ্ছন্ন ঘুম চাইলে ভুলেও চিপস খাবেন না। কারণ চিপস সহজে হজম হয় না। আর চিপসের মতো প্রক্রিয়াজাত খাবারে থাকে গ্লুটামেট যা ঘুমে বিঘ্ন ঘটায়।

চা

সাধারণত চা পানের সামগ্রিকভাবে খারাপ প্রভাব নেই। চা স্ট্রেস কমিয়ে ভালো ঘুম আনতে সহায়ক ভূমিকা পালন করে। তবে আপনি কোন ধরনের চা পান করছেন এবং কতটুকু পরিমাণে পান করছেন তার উপর ভালো ঘুমের বিষয়টি নির্ভর করে। তাই ঘুমানোর আগে চা পানের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত।

মিষ্টি

ঘুমানোর আগে মিষ্টি একদম খাবেন না। মিষ্টি জাতীয় খাবারে থাকে প্রচুর ক্যালোরি যা আপনাকে মুটিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। একই সঙ্গে মিষ্টি জাতীয় খাবার নিরবিচ্ছিন্ন ঘুমেও বাধা দেয়।

জাঙ্ক ফুড

পিৎজা, বার্গারের মতো জাঙ্ক ফুড আপনার ঘুমের দফরফা করে দিতে পারে। ঘুমানোর আগে চর্বিযুক্ত এসব খাবার খেলে ওজন তো বাড়বেই, সাথে বুক জ্বালা করা, অ্যাসিডিটির মতো সমস্যা ঘুমের মধ্যেও আপনাকে অস্বস্তিতে ফেলে দিতে পারে।এমনকি পরের দিন সকালেও আপনাকে এই সমস্যার জের টানতে হতে পারে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর