March 29, 2024, 1:09 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

ঘরোয়া উপায়ে পেটের সমস্যায় সমাধান

ঘরোয়া উপায়ে পেটের সমস্যায় সমাধান

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

পেট ফাঁপা, হজমে সমস্যা, বদহজম ইত্যাদি সমস্যার সমাধান রয়েছে রান্নাঘরেই।

প্রচলিত ও প্রতিষ্ঠিত এরকম ঘরোয়া টোটকা নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে পেটের নানান সমস্যার কয়েকটি সমাধান এখানে দেওয়া হল।

অ্যাপল সাইডার ভিনিগার: এটা যকৃতের অ্যাসিডের মাত্রা স্বাভাবিক রাখে। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময়ে সাহায্য করে।

গরম প্যাড: এই পদ্ধতি খুবই সহজ। তল-পেটে গরম প্যাডের সাহায্যে তাপ নিন। এতে পেটের ব্যথা দূর হবে এবং পেশি আরাম পাবে।

পানি পান: পর্যাপ্ত পানি পান কেবল ডাইরিয়ার কারণ হওয়া পানি স্বল্পতাই দূর করে না পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। ভালো ফলাফলের জন্য এক গ্লাস কুসুম গরম পানি পান করুন।

জোয়াইন বীজ: হজম বা পেট ফোলা সমস্যায় জোয়াইন খুব ভালো কাজ করে। এক টেবিল-চামচ জোয়াইন ও এক চিমটি লবণ কুসুম গরম পানিতে মিশিয়ে পান করুন, পেটের সমস্যা দ্রুত দূর হবে।

বেইকিং সোডা: আধা চা-চামচ বেইকিং সোডার সঙ্গে গরম পানি মিশিয়ে পান করুন। এটা অ্যান্টাসিডের মতো কাজ করে এবং পেটের সমস্যা দূর করে। মনে রাখবেন, অতিরিক্ত বেইকিং সোডা উল্টো সমস্যার সৃষ্টি করতে পারে।

লেবু-পানি: পেটের সমস্যা দূর করতে লেবু বেশ কার্যকর। কারণ এই অ্যাসিড উপাদান আলকালাইন পাকস্থলীর অতিরিক্ত ক্ষারের পরিমাণ কমাতে পারে।

মনে রাখতে হবে

যে কোনো ঘরোয়া টোটকা কাজে লাগানোর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। আর অবস্থা বেশি খারাপ হলে দ্রুত চিকিৎসাকেন্দ্রে যেতে হবে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর