March 28, 2024, 6:31 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

গণিতকে সহজ ও বোধগম্য করতে সমন্বিত প্রয়োজন উদ্যোগ: শিক্ষা উপমন্ত্রী

গণিতকে সহজ ও বোধগম্য করতে সমন্বিত প্রয়োজন উদ্যোগ: শিক্ষা উপমন্ত্রী

ডিটেকটিভ নিউজ ডেস্ক

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার্থীদের ভীতি দূর করতে গণিতকে সহজ ও বোধগম্য করে উপস্থাপনে সমন্বিত প্রয়োজন উদ্যোগ। তিনি শিক্ষার্থীদের কাছে গণিতকে জনপ্রিয় করার ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ক্ষেত্রে পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকরা কার্যকর ভূমিকা পালন করতে পারেন।

গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে উন্নয়নশীল দেশগুলোয় গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে ‘রিসার্চ স্কুল অন ডায়নামিক্যাল সিস্টেমস এণ্ড ইটস অ্যাপলিকেশন্স টু বায়োলজি’ শীর্ষক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক এ কর্মশালার উদ্বোধনকালে উপমন্ত্রী এ কথা বলেন। ঢাবি উপাচার্য আক্তারুজ্জামান গণিতকে বিজ্ঞানের মা হিসেবে উল্লেখ করে বলেন, বিজ্ঞান গবেষণার উন্নয়নে গণিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক এ কর্মশালায় গণিত বিষয়ক যৌথ গবেষণা প্রকল্প গ্রহণের ক্ষেত্রে গবেষক ও গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন। ঢাবির গণিত বিভাগ,ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এণ্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক এই কর্মশালার আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃ হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন, সিআইএমপিএ প্রতিনিধি অধ্যাপক ড. রিনাদ লিপলেডিওর,অধ্যাপক ড. লিদিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানী, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিশর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকগণ এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর