March 19, 2024, 2:01 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

ইয়াসের প্রভাবে জোয়ার, ৫ জেলায় ৬ মৃত্যু

ডিটেকটিভ ডেস্কঃঃ

 

 

অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে অস্বাভাবিক জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে উপকূলীয় ১৪ জেলার নিচু এলাকা। বেড়ি বাঁধ ভেঙ্গে লোকালয়ে পানি ঢুকে দুর্ভোগে লাখো মানুষ। কোথাও কোথাও ভেঙে গেছে রাস্তা। এদিকে ভোলা, নোয়াখালী, বরগুনা, বাগেরহাট ও ঝালকাঠিতে গাছচাপা এবং পানিতে ডুবে ৫ শিশুসহ ছয় জনের মৃত্যু হয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাস-জোয়ারের পানিতে সুন্দরবনে বন্য প্রাণীর মৃত্যুর ঘটনা ঘটেছে। বুধবার রাত ৮টা পর্যন্ত তিনটি মৃত হরিণ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে লোকালয়সংলগ্ন বলেশ্বর নদ থেকে উদ্ধার হওয়া একটি হরিণের পেটে বাচ্চা ছিল। জলোচ্ছ্বাস ও পূর্ণিমার অতিরিক্ত জোয়ারে হরিণ ছাড়াও সুন্দরবনে অন্য আরও বন্য প্রাণী মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্লাবিত দেশের বিভিন্ন উপকূল। সাতক্ষীরায় বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা । সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রতাপনগরের কুড়িকাহিনিয়া, হরিষখালী, সুভদ্রাকাঠি ও চাকলা এবং গাবুরার লেবুবুনিয়াসহ বিভিন্ন এলাকা।নদীর লবণা পানিতে ভেসে গেছে শত শত মাছের ঘের। পানিবন্দী অনেক পরিবার।স্বাভাবিকের চেয়ে ৬ ফুট উচ্চতায় পানি প্রবাহিত হয়েছে নদ-নদীগুলোয়।

খুলনার কয়রার বেতকাশি, দশালিয়া, জোড়শিং সহ বিভিন্ন গ্রাম, মোংলার কানাইনগর ও জয়মনি এলাকা, বাগেরহাটের শরণখোলা ও মোড়েলগঞ্জে জোয়ারের পানিতে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। গত দুই দিন ধরে চরম দুর্ভোগে নদী তীরের মানুষ। বরগুনার ৬টি স্থানে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে প্রায় ১০টি গ্রাম। পিরোজপুরে তলিয়েছে শতাধিক এলাকা। পটুয়াখালীতে ভাঙা বেড়িবাধ দিয়ে পানি ঢুকে প্লাবিত হয়েছে অন্তত ৫০ টি গ্রাম।

ভোলা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোতাহার হোসেন জানান, ভোলার মনপুরা, কাজিরচর, কলাতলীর চর, ঢালচর ও চর নিজামসহ নিম্নাঞ্চলগুলো অস্বাভাবিক জোয়ারের পানিতে দফায় দফায় প্লাবিত হয়েছে। আশ্রয়কেন্দ্র কম থাকায় ভোগান্তিতে মানুষ। ক্ষাতগ্রস্তদের ত্রাণ সহায়তায় প্রস্তুত প্রশাসন।

ইয়াসের প্রভাব পড়েছে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলেও। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট বেশি উচ্চতায় উপকূলে আছড়ে পড়ে। প্লাবিত হয়েছে সেন্ট মার্টিনস, টেকনাফের শাহপরী, মহেশখালীর ধলঘাটা, মাতারবাড়ীসহ বিভিন্ন এলাকা। এদিকে, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ উপকূলীয় বিভিন্ন জায়গার নিম্নাঞ্চলে পানি ঢুকেছে।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর