March 28, 2024, 9:50 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

অক্টোবরেই টিকা আনার সর্বাত্মক চেষ্টা অক্সফোর্ডের

অক্টোবরেই টিকা আনার সর্বাত্মক চেষ্টা অক্সফোর্ডের

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

করোনার ভ্যাকসিন নিয়ে ইতিবাচক খবর দিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরীক্ষায় দেখা গেছে, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার টিকা এ ভাইরাসের বিরুদ্ধে দুই ধরনের প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতে পারে। গবেষকেরা বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরেই তাঁরা টিকা আনতে সক্ষম হবেন।

যেকোনো টিকার অত্যাবশ্যকীয় দুটি উপাদান হলো অ্যান্টিবডি ও টি-সেল রেসপন্স তৈরি করা। অ্যান্টিবডি শরীরের মধ্যে থাকা ভাইরাস শনাক্ত করে এর বিরুদ্ধে লড়ে যায় এবং ভাইরাসের কার্যকারিতা নষ্ট করে দেয়। ‘টি-সেলস’ শুধু অ্যান্টিবডি তৈরিতে সাহায্যই করে না, ভাইরাসে সংক্রমিত কোষগুলোর ওপরও কাজ করে এবং ভাইরাসকে নিষ্ক্রিয় করে ফেলে। অক্সফোর্ডের টিকার প্রথম ধাপের পরীক্ষায় এ দুটি প্রতিরক্ষার সাফল্যের প্রমাণ পাওয়া গেছে।

অক্সফোর্ডের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত গবেষকেদের বরাতে দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানিয়েছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে অক্সফোর্ডের টিকার মানবপরীক্ষা দারুন ইতিবাচক ফল দেখিয়েছে এবং অক্টোবর নাগাদ টিকা প্রস্তুত হয়ে যেতে পারে। অক্সেেফার্ডের বিজ্ঞানীরা মনে করছেন, তাঁরা উদ্ভাবনে সফল হয়েছেন। তাঁদের টিকা রোগটির বিরুদ্ধে প্রতিরোধী সক্ষমতা দেখিয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর