February 25, 2024, 3:15 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর ধানমন্ডিতে পুলিশের অভিযানে ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার’ এক নারী’সহ গ্রেফতার-২ এবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৫০ মেট্রিকটন নারিকেল জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সরিষাবাড়ীতে ফসলের বৃদ্ধিকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে এসএসসির প্রশ্নপত্র ফাঁস, শিক্ষকের কারাদণ্ড ইসলামপুরে অতি দরিদ্র পরিবারের জীবনযাত্রার মান পরিবর্তনে গ্র্যাজুয়েশন সভা অনুষ্ঠিত উলিপুরে সংবাদ প্রচারের পর দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেন সহকারী কমিশনার ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ডিএমপি কমিশনার গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর, সাধারণ সম্পাদক সাগর কুড়িগ্রামের উলিপুরে ৬ জুয়াড়ী গ্রেফতার

স্যানিটেশন এর অভাবে স্বাস্থ্য ঝুঁকিতে বোরহানুদ্দীনের কয়েক হাজার পরিবার

স্যানিটেশন এর অভাবে স্বাস্থ্য ঝুঁকিতে বোরহানুদ্দীনের কয়েক হাজার পরিবার

আরিফুর রহমান, ভোলা থেকে
ভোলার বোরহানুদ্দিনে স্যানিটেশন এর অভাবে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কয়েক হাজার পরিবার। এলাকার সরেজমিনে দেখা গেছে উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিশেষ করে কুতুবা এবং কাচিয়া ইউনিয়নের কয়েক হাজার পরিবারের নেই কোন স্যানিটেশন ব্যবস্থা ও সংকট রয়েছে বিশুদ্ধ খাবার পানির।

কাচিয়া ইউ পি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রব কাজী জানান, কাচিয়া ইউনিয়নে স্যানিটেশনের ব্যাপারে জনগণ উদাসীন। যথেষ্ট প্রচারণার অভাব এবং দরিদ্র জনগোষ্ঠীর আধিক্যের ফলে শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত সম্ভব হচ্ছে না।
অপরদিকে উপজেলার কুতুবা ইউনিয়নেও রয়েছে একই সমস্যা। প্রায় ২০০০ পরিবার এর মধ্যে বেশিরভাগ পরিবারই দরিদ্র যাদের অধিকাংশই জেলে। এ বিষয়ে কুতুবা ইউ পি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নাজমুল আহসান জোবায়েদ মিয়া বলেন, স্যানিটেশনের পাশাপাশি এই ইউনিয়নে রয়েছে আরও বহুবিধ সমস্যা। তার মধ্যে উল্লেখযোগ্য বিশুদ্ধ খাবার পানি, সেচ ব্যবস্থা ও পর্যা প্ত জেলে কার্ডের অভাব। এই সকল সমস্যা সমাধানে তিনি সরকারী সহায়তার স্যানিটেশন ও টিউবওয়েলের স্থাপনে চেষ্টা করছেন। তবে, জেলে কার্ডের সরকারী বরাদ্দ চাহিদা অনুযায়ী না পাওয়ায় নিজস্ব তহবিল থেকে তাদের সহযোগীতা করছেন।
পাশাপাশি তিনি তার মুক্তিযোদ্ধা ভাতার প্রাপ্ত অর্থ জেলে সহ এলাকার দরিদ্র জনগণ এর জন্য তাদের মেয়েদের বিবাহের ক্ষেত্রে এবং ছেলেমেয়েদের শিক্ষার জন্য দান করে দেন। তাছাড়া মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত এলাকা গড়ার লক্ষে প্রতিটি বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়ার আয়োজন করেন। বঙগপিতা ও বঙগমাতা গোল্ডকাপ ফুটবল খেলায় বিদ্যালয়ের খেলোয়ারদের তিনি নিজ দায়িত্ব এ বরিশালে নিয়ে যান। এই সকল কর্মকাণ্ড এর ব্যয়ভার তিনি তার ব্যক্তিগত তহবিল থেকেই বহন করেন।
তিনি আরও বলেন, আমাদের এম পি মহোদয় জনাব আলহাজ্ব আলী আজম মুকুল সাহেব এলাকার উন্নয়নে আন্তরিক হওয়ায়, তাকে অভিভাবক হিসেবে পেয়ে আমরা বঙগবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভোলাবাসীর মাটি ও মানুষের নেতা তোফায়েল আহমেদ এম পির নিকট কৃতজ্ঞ।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর