June 21, 2021, 5:03 pm

শিরোনাম :
রংপুরে হরিজনের নাবালিকা মেয়ে ধর্ষণকারীদের গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ রংপুরে নারী সাংবাদিক আটক, ডিবির ওসি পরিচয়ে ৩০ হাজার টাকা চাঁদা দাবি ও হুমকি শার্শায় ভ্রাম্যমান আদালতের ৪ টি ব‍্যবসা প্রতিষ্ঠানে জরিমানা ঝিকরগাছার বাঁকড়ায় করোনায় মৃত্যু ৩ আতঙ্গে পুরো এলাকা রাজশাহীর মোহনপুরে ফেন্সিডিল সহ ০১ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার যশোরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৪ ; আক্রান্ত ৩০৫ নাগেশ্বরীতে ঘুষ গ্রহনের অভিযোগে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক অবরুদ্ধ ৩ হাজার টাকার জন্য মানুষ খুন ! গাইবান্ধায় ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে নতুন করে ১২ জন শনাক্ত অস্ত্র ও মাদকসহ কারবারী নিজাম আটক কেশবপুরে করোনা বৃদ্ধিতে দুটি গ্রামে লকডাউন তানোরে চোখে মুখে ও গোপন অঙ্গে মরিচ গুঁড়ো দিয়ে মহিলাকে নির্যাতন আফগানিস্তানের ৪০ জেলা তালেবানের দখলে করোনায় একদিনে আরো ৮২ মৃত্যু বন্ধ হচ্ছে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বাবা-মা-বোন হত্যায় ৪ দিনের রিমান্ডে মেহজাবিন শার্শার সীমান্তে গাজা ও ইজিবাইকসহ আটক-২ দিনাজপুর সদর এলাকা থেকে এক যুবকের লাশ ঊদ্ধার তানোর থানার অভিযানে চোলাইমদ সহ বিভিন্ন অপরাধের আসামি গ্রেফতার সুন্দরগঞ্জে কিশোরীর আত্মহত্যা

সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা

Spread the love

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া নির্বিঘ্ন করার লক্ষ্যে সেখানে যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এসব বিমান মার্কিন ও ন্যাটোর সেনাদের নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিতে ব্যবহার হবে।

দীর্ঘ দুই দশকের সামরিক অভিযান শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই ঘোষণার পর থেকেই দেশটিতে সহিংসতার মাত্রা বেড়েছে। এরই মধ্যে তালেবান হুঁশিয়ারি দিয়েছে, আন্তর্জাতিক সামরিক স্থাপনায় হামলা চালানোয় বিরত থাকতে বাধ্য নয় তারা। বৃহস্পতিবার সরকারি বাহিনীকে হটিয়ে কান্দাহার প্রদেশের দেশটির দ্বিতীয় বৃহত্তম বাঁধের দখল নিয়েছে তালেবান।

মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটো এবং নিজেদের সৈন্য আফগানিস্তান থেকে প্রত্যাহারের জন্য আলাদা করে সামরিক শক্তি মোতায়েন করছে। সেখানে সৈন্যদের নিরাপত্তার জন্য পাঠানো হচ্ছে ভারী যুদ্ধবিমান।

সেনা ফিরিয়ে নেয়ার শেষ সময় হিসেবে ১১ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তালেবানরা হুঁশিয়ারি দিয়ে বলেছে, আন্তর্জাতিক সেনা ঘাটিগুলোতে তারা আক্রমণ না করার জন্য আর চুক্তিবদ্ধ নয়। এমন হামলার সম্ভাবনার মধ্যেই সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১১ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাথে তালেবানদের সাথে চুক্তি আনুযায়ী ২০২১ সালের মে মাসের শুরুতেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হওয়ার কথা। তবে বাইডেনের মতে সেপ্টেম্বরের ১১ তারিখ পর্যন্ত আফগানিস্তানে সেনা উপস্থিতি থাকা প্রয়োজন।

 

 

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ