February 29, 2024, 8:50 pm

সংবাদ শিরোনাম
উখিয়ায় চাঞ্চল্যকর হত্যাকান্ডের আসামী ১০ ঘন্টার মধ্যে গ্রেফতার কক্সবাজারে আগুনে ২১ দোকান পুড়ে ছাই ইসলামপুরে বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের মাঝে ধর্মমন্ত্রী চেক বিতরণ কুড়িগ্রামে ১৫ নারী কৃষককে দেড় লক্ষ টাকা বিতরণ রংপুরে গঙ্গাচড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ প্রদান রংপুরে মৌবন হোটেল এন্ড রেস্টুরেন্টে অসন্তোষজনক পরিবেশের কারণে জরিমানা আদায় র‍্যাব-৫, রাজশাহীর অভিযানে বাঘায় ০১ টি বিদেশী পিস্তল গুলি ও ম্যাকজিন উদ্ধার’ ০১ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার আন্তর্জাতিক সংস্থার ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক কক্সবাজারে সুন্দরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে বছর পেরিয়ে সিজার বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার-ধর্মমন্ত্রী

শেষ সময়ে এইচএসসিতে আইসিটি পরীক্ষার নম্বর কমল

অনলাইন ডেস্ক: চলতি বছরের এইচএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের (বিষয় কোড: ২৭৫) নম্বর কমানো হয়েছে। এবার আইসিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হবে ৭৫ নম্বরে। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষার আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে ব্রিফিংয়ে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরে গতকাল সন্ধ্যায় পরিবর্তিত মানবণ্টনের তথ্য প্রকাশ করে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। বিদ্যমান নম্বর বণ্টনে দেখা যায়, আগে সৃজনশীল (তত্ত্বীয়) অংশে আটটি প্রশ্নের মধ্যে পাঁচটির উত্তর দিতে হতো। সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট। পূর্ণমান প্রতিটিতে ১০ নম্বর করে মোট ৫০। পরিবর্তিত নম্বর বণ্টনে ২ ঘণ্টায় আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে; পূর্ণমান প্রতিটিতে ১০ করে মোট ৩০ নম্বর।

বিদ্যমান নম্বর বণ্টনে বহু নির্বাচনী অংশে ২৫ মিনিটে ২৫টি প্রশ্নের মধ্যে ২৫টির উত্তর দিতে হতো। প্রতিটিতে ১ নম্বর করে মোট নম্বর ২৫। পরিবর্তিত নম্বর বণ্টনে ২৫টির মধ্যে ২০টির উত্তর দিতে হবে; এতে সময় ২৫ মিনিট। পূর্ণমান ২০ নম্বর। ব্যবহারিক অংশে আগের মতো ২৫ নম্বর বহাল রয়েছে।

আগে তত্ত্বীয় অংশে ৫০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২৫ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলিয়ে মোট ১০০ নম্বর ছিল। পরিবর্তিত অবস্থায় তত্ত্বীয় অংশে ৩০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২০ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলিয়ে মোট ৭৫ নম্বরে পরীক্ষা হবে। আগামী ১৭ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর জন্য এরই মধ্যে সূচি প্রকাশ করা হয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর