October 27, 2021, 7:58 pm

শিরোনাম :
উপহার স্বরূপ বাংলাদেশ সেনাবাহিনীকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারতীয় সেনাবাহিনী ঝিকরগাছার পল্লীতে পূর্ব শত্রুতার জেরে আব্দুর রাজ্জাক কে মারপিট পীরগঞ্জে ইউপি নির্বাচনী আচরন বিধি ভঙ্গে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ জগন্নাথপুরে গণ-মানুষের প্রিয় ডাঃ মধু সুধন ধরকে সংবর্ধনা প্রদান লালপুরে তিনটি অবৈধ পাওয়ার ক্রাশার জব্দ একজনের জরিমানা প্রধানমন্ত্রী ও সেতুমন্ত্রীর ছবি বিকৃত করে ফেসবুকে ছড়ানোর অভিযোগে রাজনগরে যুবক গ্রেফতার লালপুরে ইউপি সদস্যর বিরুদ্ধে ভিক্ষুকের টাকা আত্মসাতের অভিযোগ ভোলা বোরহানউদ্দিন সুপারি বাগানে এক বৃদ্ধের রহস্য জনক মৃত্যু!! রাজশাহী জেলা ডিবি’র মাদক বিরোধী অভিযানে হেরোইন সহ গ্রেফতার ২ ঝিনাইদহের কালীগঞ্জে আ.লীগের দলীয় মনোনয়ন পরিবর্তনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কোমলমতি শিশুদের স্কুলমুখি করতে লেখাপড়ার সাথে আনন্দের পরিবেশ করতে হবে বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ সৃষ্টির দাবি শিক্ষার্থীদের ইসলামপুর প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটির অভিষেক শার্শায় নিজেদের তৈরি বোমায় হাতের কব্জি সহ ছিন্নভিন্ন তিন যুবক কাউন্সিলর পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেন সাহাদাৎ হোসাইন লালপুরে নৌকা প্রতীকের প্রার্থী বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন ভোলায় নিশংস ভাবে কুপিয়ে স্বামীকে হত্যা করলেন স্ত্রী স্বপ্নের পায়রা সেতু,উদ্বোধন তারাগঞ্জ আসন্ন ইউপি নির্বাচনকে সামনে রেখে লিংকনের মোটরসাইকেল শোডাউন জগন্নাথপুরে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সভা

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

Spread the love

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

ডিটেকটিভ নিউজ ডেস্ক

রক্তচোষা ছারপোকা – ছারপোকা, রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। ঘরে এটির আক্রমণ ঘটলে অশান্তির শেষ থাকে না। কারণ ছারপোকা রক্ত খেয়ে আপনার রাতের ঘুমকে হারাম করে।

ছারপোকা উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। পোকাটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। মশার মতো ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না।

তবে চলুন জেনে নেওয়া যাক জ্বালাতনকারী-অস্বস্তিকর এই পোকাটিকে কীভাবে সহজেই ঘর থেকে তাড়ানো যায়।

১. ন্যাপথলিন

ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকারী। পোকাটি তাড়াতে অন্তত মাসে দু’বার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। দেখবেন ঘরে ছারপোকা হবে না।

২. কেরোসিনের প্রলেপ

ছারপোকা তাড়াতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে।

৩. ঘর পরিষ্কার করুন

সপ্তাহে একবার হলেও সারা ঘর ভালো করে পরিষ্কার করুন। ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

৪. স্প্রে করুন

ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫. আসবাবপত্র ও লেপ-তোশক

আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৬. . অ্যালকোহল

আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকাপ্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. বিছানা দেয়াল থেকে দূরে

ছারপোকার হাত থেকে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ