June 24, 2021, 7:08 pm

শিরোনাম :
পানিসম্পদ উপমন্ত্রীর নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন চুনকুটিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে আটক ৫ যশোর হাসপাতালে করোনা রোগিদের বেড সংকট তানোরে মাদক’ইভটিজিং’জঙ্গিবাদ সহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে সচেতন মূলক আলোচনা বেনাপোলে কিডনি পাচারকারী চক্রের সদস্য আটক, উদ্ধার পাচারের শিকার যাত্রী মাধবপুরে ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ লালপুরে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা বেনাপোল কাস্টমসে মিথ্যা ঘোষণায় আমদানি করা ভায়াগ্রার চালান আটক রাজশাহীর মোহনপুরে সরকারী খাল দখল করে দোকান নির্মাণের অভিযোগ তামাক নির্মূলে সকলকে সোচ্চার হতে হবে ; বান্দরবান সিভিল সার্জন পীরগঞ্জে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সলিড ওয়েস্ট ল্যান্ডফিলের উদ্বোধন করলেন- স্পিকার বাবার আদর্শ বাস্তবায়নে কবিরাজ হোসেন মোল্লা এন্ড কোম্পানীর হাল ধরেছে রিপন মোল্লা রংপুরে ব্যাটারী চালিত রিক্সা ও ইজি বাইক চালক সংগ্রাম পরিষদের সমাবেশ অনুষ্ঠিত নবীগঞ্জে বাবার জন্য খাবার দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট ছেলে যশোরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৯ ; শনাক্ত ১২১ চুনারুঘাটে প্রতিপক্ষের হামলায় নিহত হত্যার বিচার দাবীতে সংবাদ সম্মেলন জাল টাকা প্রস্তুতকারী চক্রের সক্রিয় সদস্য তৌফিক আটক ঝিকরগাছায় মাদক ব্যবসায়ী ও বোমাবাজ সন্ত্রাসী আটক আরো ৭৬ জনের মৃত্যু, শনাক্ত ৪৮৪৬ ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

Spread the love

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

ডিটেকটিভ নিউজ ডেস্ক

রক্তচোষা ছারপোকা – ছারপোকা, রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। ঘরে এটির আক্রমণ ঘটলে অশান্তির শেষ থাকে না। কারণ ছারপোকা রক্ত খেয়ে আপনার রাতের ঘুমকে হারাম করে।

ছারপোকা উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। পোকাটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। মশার মতো ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না।

তবে চলুন জেনে নেওয়া যাক জ্বালাতনকারী-অস্বস্তিকর এই পোকাটিকে কীভাবে সহজেই ঘর থেকে তাড়ানো যায়।

১. ন্যাপথলিন

ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকারী। পোকাটি তাড়াতে অন্তত মাসে দু’বার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। দেখবেন ঘরে ছারপোকা হবে না।

২. কেরোসিনের প্রলেপ

ছারপোকা তাড়াতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে।

৩. ঘর পরিষ্কার করুন

সপ্তাহে একবার হলেও সারা ঘর ভালো করে পরিষ্কার করুন। ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

৪. স্প্রে করুন

ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫. আসবাবপত্র ও লেপ-তোশক

আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৬. . অ্যালকোহল

আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকাপ্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. বিছানা দেয়াল থেকে দূরে

ছারপোকার হাত থেকে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ