June 15, 2021, 2:06 pm

শিরোনাম :
বোট ক্লাবের কমিটি থেকে নাসির বহিষ্কার ন্যায়বিচার পাব: পরীমনি বগুড়ায় ৭ ইউনিয়নের প্রবেশপথ বন্ ভারতে পাচারের সময় শিশুসহ আটক ৭ দুমকিতে জামাই’র হাতে শ্বাশুড়ি খুন নাটোরের বড়াইগ্রামে পারিবারিক কলহের জেরে এক ব্যাক্তির আত্মহত্যা ঝিনাইদহ থেকে ডাকাতি হওয়া পাটভর্তি ট্রাক খুলনা থেকে উদ্ধার, গ্রেফতার-০৭ মোগলাবাজারে প্রতিপক্ষের গাড়ীতে সন্ত্রাসী হামলা সৌদিতে বাস করা ছাড়া কেউ হজ করতে পারবে না ৫ লাখ টাকা জরিমানা, ৩ ম্যাচে নিষিদ্ধ সাকিব সুন্দরগঞ্জে ৬ জুয়াড়ি গ্রেপ্তার কেরাণীগঞ্জে ৬ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা পেটের ভিতরে ইয়াবা বহন; কারবারি শহিদুল আটক বেনাপোল স্হল বন্দর দিয়ে পন্য আমদানিতে কাষ্টমসের ৮ শর্ত জারি এবারে মৃত্যু ছাড়াল ১৩ হাজার বেড়েছে চিনি-আটার দাম, সব্জির বাজারে স্বস্তি ২ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি তারাগঞ্জে ব্র্যাকের কার্যালয়ে গৃহবধূর রহস্যজনক মৃত্যু সরিষাবাড়ীতে বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে ১ জনের মৃত্যু যশোরে করোনা শনাক্ত বাড়ছেই ; আরও আক্রান্ত ১৪৮

ধেয়ে আসছে ফুটবল মাঠের সমান গ্রহাণু

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

আজ পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করবে ফুটবল মাঠের সমান একটি গ্রহাণু। ঘণ্টায় ৩৮ হাজার ৬শ ২৪ কিলোমিটার বেগে ছুটে আসছে এটি। ৩৯৪ ফুট ব্যাসের এই গ্রহাণুর নাম দেয়া হয়েছে টোয়েন্টি-টোয়েন্টি কিউএলটু। বিজ্ঞানীরা এতে কোনো বিপদ না দেখলেও নাসা বলছে, পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম ও বিশালত্বের কারণে বিপজ্জনক হয়ে উঠতে পারে এটি।

১৪ আগস্ট প্রথম দেখা মেলে গ্রহাণু টোয়েন্টি-টোয়েন্টি কিউএলটু-র। এটি ছুটে আসছে ঘণ্টায় ৩৮ হাজার ৬শ ২৪ কিলোমিটার বেগে। আজ সেটি পৃথিবীর ৬ দশমিক ৮ মিলিয়ন কিলোমিটার কাছে চলে আসবে। তবে এতে পৃথিবীর কোনো বিপদ দেখছেন না বিজ্ঞানীরা। বলছেন, নিরাপদ দূরত্ব রেখে মহাবিশ্বে হারিয়ে যাবে ফুটবল মাঠের সমান গ্রহাণুটি।

নাসা বলছে, পৃথিবীর এতো কাছ দিয়ে অতিক্রম ও বিশাল আকারের কারণে এটি বিপজ্জনক হয়ে উঠতে পারে। সম্প্রতি পৃথিবী অতিক্রম গ্রহাণুর মধ্যে টোয়েন্টি-টোয়েন্টি কিউএলটু আকার সবচেয়ে বেশি, এর ব্যাস ৩শ ৯৪ ফুট।

এর আগে ১৬ আগস্ট পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছিল টোয়েন্টি-টোয়েন্টি কিউজি। পৃথিবী থেকে দূরত্ব ছিলো ২ হাজার ৯৫০ কিলোমিটার। অতিক্রমের ৬ ঘণ্টা পর, গ্রহাণুটি দেখতে পায় ক্যালিফোর্নিয়ার দ্য পালোমার অবজারভেটরি।

২০১৩ সালের ফেব্রুয়ারিতে, ২০ মিটার প্রস্থের একটি গ্রহাণু ঢুকে পড়ে রাশিয়ার চেলিয়াবিনস্কের বায়ুমণ্ডলে। ভূপৃষ্টের ১৮ মাইল উপরে দেখা যায় তীব্র আলোকচ্ছটা। হিরোশিমায় ফেলা পারমানবিক বোমার চেয়ে এর ক্ষমতা ছিল ৩৩ গুণ বেশি। এতে আহত হয়েছিলেন দেড় হাজারের বেশি মানুষ।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ