July 26, 2021, 2:17 am

শিরোনাম :
মাধবপুরে পেশাদার মাদক ব্যবসায়ী আটক করোনা মোকাবেলায় জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে প্রশাসনের উর্ধ্বতন কর্তারা মাঠে ঝিকরগাছায় খেলাকে কেন্দ্র করে নয়ন নামের এক যুবক হত্যা ধান্ধা লীগে বিব্রত আওয়ামী লীগ; লীগ যুক্ত করে নিত্যনতুন দোকান খুলছে সুবিধাভোগীরা সাদুল্ল‍্যাপুরে পেট্রোল বোমা ও ককটেল সাদৃশ্য বস্তু উদ্ধার চিলমারীতে সাংবাদিকের বাসায় চুরি! শশুর বাড়ি থেকে সিএনজি চুরি! রাজশাহীতে লকডাউন বাস্তবায়নে তানোর থানা পুলিশের তৎপরতা ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বাংলাদেশের পথে জগন্নাথপুরে গৃহবধূর আত্মহত্যা যশোর পৌর পার্কের পুকুরে ডুবে যাওয়া শিক্ষার্থীর মরদেহ উদ্ধার জগন্নাথপুরে লক ডাউন মোকাবেলায় মাঠে প্রশাসন, ১৫ প্রতিষ্ঠানকে অর্থদণ্ড চরফ্যাশনে মেঘনার তীরে অজ্ঞাত দুই যুবকের লাশ উদ্ধার রমেকে অক্সিজেন সিলিন্ডার চুরির চেষ্টায় ড্রাইভার সহ হেল্পার আটক ভোলায় লকডাউনের প্রথম দিনে রাজধানীমুখী যাত্রীদের উপচে পড়া ভিড় ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১৭ বাংলাদেশির মৃত্যু বাংলাদেশের নামও পেগাসাসের তালিকায় মুনিয়ার আত্মহত্যায় আনভীরের দোষ পায়নি পুলিশ কাল থেকে সবচেয়ে কঠোর লকডাউন ছুটির দিনে ১৮৭ মৃত্যু, শনাক্ত ৩ হাজার ৬৯৭

তানোরে ইগ্রবাদ দমনে দিনব্যাপি নাগরিক প্রশিক্ষণ কর্মশালা

Spread the love

সোহেল রানা(রাজশাহী)তানোর,প্রতিনিধিঃ

স্বাস্থ্যবিধি মেনে রাজশাহীর তানোরে দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে ও উন্নয়ন সংস্থা মানব কল্যাণ পরিষদ এমকেপি কর্তৃক বাস্তবায়নাধীন ‘পিস’ প্রকল্পের আওতায় এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ( ১৮ জুলাই) রোববার সকাল সাড়ে ৯টা থেকে দিনব্যাপি তানোর উপজেলা পরিষদ সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সভায় ‘সিটিজন প্রশিক্ষণ’ নামক কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে উগ্রবাদ দমনে জনগণের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পঙ্কজ চন্দ্র দেবনাথ। এতে বিশেষ অতিথি বক্তব্য দেন, তানোর-গোদাগাড়ী সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আসাদুজ্জামান। এসময় সভা সঞ্চালনায় ছিলেন মানব কল্যাণ পরিষদের প্রজেক্ট ম্যানেজার মনিরা পারভীন।

এসময়ত উপস্থিত ছিলেন, থানার এএসআই আজিম হোসাইন, মানব কল্যাণ পরিষদের প্রোগ্রাম অফিসার লাইলি খাতুন, উপজেলা কো-অর্ডিনেটর শহিদুল ইসলাম ও মনিরুল ইসলাম। এছাড়া কমিউনিটি পুলিশিংয়ের ২৭ জন সদস্য কর্মশালায় অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মূলত পুলিশ ও জনগনের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা তৈরির মাধ্যমে এলাকার উগ্রবাদ, মাদক, ইভটিজিং, বাল্যবিয়ে, যৌতুক ও নারী নির্যাতন রোধ উগ্র ও সন্ত্রাসবাদ মোকাবিলা করে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। মূলত এলাকায় অপরাধ প্রতিরোধ ও আইন প্রয়োগে কমিউনিটি পুলিশিং কিভাবে তারা পুলিশকে সহায়তা করবে এবং করোনা পরিস্থিতিতে করনীয় বিষয়ে সচেতনতা সৃষ্টিই কর্মশালার মুখ্য উদ্দেশ্য।

কর্মশালা সম্পর্কে সিনিয়র সহকারী পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, কর্মশালাটি বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা প্যান্ডামিক সময়ে একটি কঠিন সময় অতিক্রম করছি কারণ হিসেবে তিনি বলেন, আমাদের ছেলে মেয়েরা কঠিন সময় অতিক্রম করছে, এসময় স্কুল/ কলেজ বন্ধ ইন্টারনেট এবং সোসাল মিডিয়ার যুগে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ নিয়ে আমরা যারা কমিউনিটি পুলিশিংয়ের সদস্য তাদের দায়িত্ব পালন করতে হবে। নইতো আমাদের দেশে বড় ধরনের ক্ষতি হবে। এমন যে কোন সংবাদ আপনার সাথে পুলিশের সম্পর্ক হলে সহজে পুলিশকে দিতে পারেন, পুলিশ ও জনগনের মধ্যে দূরত্ব কমে আসবে। নাগরিকদের মধ্যে পুলিশি ভীতি দূর হবে। পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা বাড়বে ও একটি বন্ধুত্বপূর্ণ সম্পক তৈরি হবে। যার মধ্য দিয়ে কমিউনিটি পুলিশিংয়ের মূল লক্ষ্য ও উদ্দেশ্যে অর্জন হবে।

পরে কর্মশালায় মানব কল্যাণ পরিষদ- এমকেপির প্রজেক্ট ম্যানেজার উপস্থিত অতিথিদের নিকট এশিয়া ফাউন্ডেশন ও পিস প্রকল্পের উপর প্রাথমিক ধারণা দেন। তিনি বলেন, এমকেপিকে সাথে নিয়ে এশিয়া ফাউন্ডেশনের পিস প্রকল্পটি রাজশাহী এলাকায় বাস্তবায়ন করছে।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ