June 23, 2021, 9:32 am

শিরোনাম :
আরো ৭৬ জনের মৃত্যু, শনাক্ত ৪৮৪৬ ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ বিপুল পরিমান ইয়াবাসহ ষাট বছরের বৃদ্ধ আটক দীর্ঘ ৫০ বছর পর দিনাজপুর কারাগারে ফাঁসি কার্যকর বন্ধ হলো বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম রাজশাহী ডিবি পুলিশের অভিযানে ২মাদক ব্যবসায়ী গ্রেফতার ভোলার চরফ্যাশনে ভোটকেন্দ্রের বাইরে সংঘর্ষ-গোলাগুলি ; নিহত ১ আগামী কাল থেকে যশোরে আবারো ৭ দিনের লকডাউন বেনাপোলে পৃথক অভিযানে ফেন্সিডিল গাজা ইয়াবাসহ আটক-৫ নারায়ণগঞ্জে বিদেশী সিগারেটসহ ২ কালোবাজারী আটক ইসলামপুরে মাদক ব্যবসায়ী মশু ইয়াবা সহ গ্রেফতার রংপুরে হরিজনের নাবালিকা মেয়ে ধর্ষণকারীদের গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ রংপুরে নারী সাংবাদিক আটক, ডিবির ওসি পরিচয়ে ৩০ হাজার টাকা চাঁদা দাবি ও হুমকি শার্শায় ভ্রাম্যমান আদালতের ৪ টি ব‍্যবসা প্রতিষ্ঠানে জরিমানা ঝিকরগাছার বাঁকড়ায় করোনায় মৃত্যু ৩ আতঙ্কে পুরো এলাকা রাজশাহীর মোহনপুরে ফেন্সিডিল সহ ০১ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার যশোরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৪ ; আক্রান্ত ৩০৫ নাগেশ্বরীতে ঘুষ গ্রহনের অভিযোগে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক অবরুদ্ধ ৩ হাজার টাকার জন্য মানুষ খুন ! গাইবান্ধায় ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে নতুন করে ১২ জন শনাক্ত

ঝিকরগাছায় পুকুর উচ্ছেদসহ অবৈধ বাঁওড় দখলদারদের থেকে অবমুক্তকরণে ইউএনও অফিসে অভিযোগ

Spread the love
বিল্লাল হুসাইন::
 যশোরের ঝিকরগাছা উপজেলার ১নং গঙ্গানন্দপুর ইউনিয়নের বিষহরী  গ্রামের পুকুর উচ্ছেদসহ অবৈধ বাঁওড় দখলদারদের থেকে অবমুক্তকরণ ইউএনও অফিসে এলাকাবাসীর পক্ষে অভিযোগ দিয়েছে মোঃ নজরুল ইসলাম নামের একব্যক্তি। তিনি  ঐ গ্রামের মৃত. জুবান আলীর ছেলে।
অভিযোগে উল্লেখ করেছেন, ঝিকরগাছা উপজেলার ১নং গঙ্গানন্দপুর ইউনিয়নের বিষহরী  গ্রামের বিষহরী মৌতা নামে একটি বাঁওড় আছে। বাঁওড়ে মোট ৩২ একর জমির মধ্যে ১৬ একর জমি নিয়ে চারটি পুকুর খনন করে বিষহরী গ্রামের জয়নাল মন্ডলের ছেলে মোঃ নজরুল ইসলাম খোকন। বিভিন্ন সমবায় সমিতির নামে নামমাত্র মূল্যে ইজারা দিয়ে দীর্ঘদিন যাবৎ মাছ চাষ করে আসছে। অবশিষ্ট ১৬ একর জমি অবৈধ ভাবে পুকুর বানিয়ে এলাকার প্রভাবশালী লোকজন মাছ চাষ করার কারণে গ্রামের পানি বাহিরে প্রবেশ করতে পারে না। এই অবস্থায় বর্ষাকালে বাঁওড়ের তীরে ব্যক্তিমালিকানাধীন হাজার হাজার একর রেকর্ডিং জমি পানির নীচে তলিয়ে যায় ও ফসলহানি হয়। যাদের উন্নতির জন্য বালিশ দেওয়া হয় তার আবাউট চাষ করে না তারা অলিখিতভাবে খোকনকে সাপ্লিজ দেয়। লিজ দেওয়ার কারণে এলাকার অনেক মৎস্যজীবী লোকজন অসহায় হয়ে পড়েছে এবং এ বছর পুকুর কাটার কারণে গ্রামের লোকজন পাট জাগ দেওয়ার অভাবে এলাকায় পাট চাষ প্রায় বন্ধ হয়ে গেছে। লিজ দেওয়ার কারণে ছোট জনগোষ্ঠী অর্থাৎ মৎস্যজীবি সমবায় সমিতির নামধারী চালক টাকাওয়ালা প্রভাবশালী লোকজন সদস্য। যারা আদ্দৌও মৎস্যজীবী না তাদের প্রচুর উপকার হচ্ছে। বৃহৎ জনগোষ্ঠী তথা এলাকার কৃষকদের অপূরণীয় ক্ষতি হচ্ছে আর বঞ্চিত হচ্ছে এলাকার অসহায় প্রকৃত মৎস্যজীবী লোকজন। সমবায় সমিতিতে অন্তর্ভুক্ত না হওয়া এবং টাকা ও লাঠির জোর কোনোটাই নেই তাদের। বাইরে পুকুর থাকার কারণে লাভবান হচ্ছে নজরুল ইসলাম খোকনসহ এলাকার কিছু মুষ্টমেয় প্রভাবশালী লোক। ইতিপূর্বে সমস্যা উল্লেখ করে পুকুর উচ্ছেদ করার জন্য জেলা প্রশাসক মহোদয় বরাবর একাধিকবার আবেদন করা হয়। এ বিষয়ে ঝিকরগাছা সহকারি কমিশনার (ভূমি) তদন্ত করার জন্য চিঠি প্রেরণ করলে তা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে তদন্তের জন্য বলা হয়। কিন্তু অতিব দু:খের বিষয় সে তদন্ত এখনও আলোর মুখ দেখেনি। বর্তমানে শর্ত ভঙ্গ করে জেলা মৎস্য অফিসারের সহযোগিতায় টাকা বরাদ্দ করে বাঁওড়ে পুকুর সংস্কারের নামে সরকারি টাকা লুটপাটের অভিযোগ উঠেছে। বাঁওড়ের পাড়ের মাটি কাটায় গ্রামের গরিব মানুষের জমির ধান ও গাছপালা নষ্ট হয়ে যাচ্ছে। বিষহরী গ্রামের প্রভাবশালী ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান মোঃ আমিনুর রহমান এ কাজে সরাসরি জড়িত বিধায় কেউ প্রতিবাদেও সাহস পাইনি। অপরদিকে সংস্কারের নামে তছরুপ করা হচ্ছে সরকারি টাকা।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান সাংবাদিকদেরকে বলেন, আমার নিকট একটি লিখিত অভিযোগ এসেছে। অভিযোগের উপর তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।
Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ