March 5, 2024, 11:15 am

সংবাদ শিরোনাম
শিক্ষক হাজির ২জন শিক্ষার্থীও হাজির ২ জন উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন চিলমারীতে এইড-কুমিল্লার ই-কমার্স বিষয়ে সচেতনতা মূলক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত আন্তঃজেলা ডাকাত দলের ০৪ সদস্যকে গোপালগঞ্জের সদর থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের চরের শিশুদের শিক্ষা উপকরণ দিলো বাফলা পটুয়াখালীতে আগুনে পুড়ে গেছে মাছের আড়তসহ ৬ টি ব্যবসা প্রতিষ্ঠান। কুয়াকাটায় পালিত বিশ্ব বন্যপ্রানী দিবস পালিত হয়েছে শার্শায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগে কসায়সহ দুজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত ভোলায় ২২ লক্ষ মানুষের জন্য নেই ব্লাড ব্যাংক সুন্দরগঞ্জে মাদক ব্যবসা অবাধে চলছে নেই কোন প্রতিকার

জাতিসংঘের কালো তালিকাভুক্তকে প্রত্যাখ্যান সৌদি আরবের

জাতিসংঘের কালো তালিকাভুক্তকে প্রত্যাখ্যান সৌদি আরবের

ডিটেকটিভ নিউজ ডেস্ক


ইয়েমেনে নির্বিচারে শিশু হত্যার জেরে সৌদি জোটকে জাতিসংঘের কালো তালিকাভুক্ত প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। ইয়েমেনে শিশু হত্যার ঘটনায় জাতিসংঘ সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সালে ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় নিহত ও পঙ্গুত্ব বরণ করেছে ৬৮৩টি শিশু।


একে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস প্রতিবেদনটি পড়ে দেখেন। পরে সেটা নিরাপত্তা পরিষদে পাঠানো হয়। গত বছরই স্কুল ও হাসপাতালের মতো ৩৮টি স্পর্শকাতর স্থাপনায় হামলা চালায় সৌদি জোট।
এতে বহু বেসামরিক নাগরিক হতাহত হয়, যাদের একটি সিংহভাগ শিশু। শুধুমাত্র সচেতনতা সৃষ্টি নয়, সেই সঙ্গে ইয়েমেনে শিশুহত্যা ও নির্যাতন বন্ধে এই কালো তালিকাভুক্তর সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে সহায়ক হবে বলে আশা করেন গুতেরেস।


তবে বিশ্লেষকরা বলছেন এই সিদ্ধান্তের কারণে সৌদি আরব জাতিসংঘে তাদের অনুদানের হার কমিয়ে দিতে পারে। ওই কালো তালিকায় ইয়েমেনের সরকারি বাহিনী, সরকার-পন্থী মিলিশিয়া, আল কায়েদার আরব শাখা ও হাউথি বিদ্রোহী গোষ্ঠীর নাম রয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর