June 21, 2021, 4:56 pm

শিরোনাম :
রংপুরে নারী সাংবাদিক আটক, ডিবির ওসি পরিচয়ে ৩০ হাজার টাকা চাঁদা দাবি ও হুমকি শার্শায় ভ্রাম্যমান আদালতের ৪ টি ব‍্যবসা প্রতিষ্ঠানে জরিমানা ঝিকরগাছার বাঁকড়ায় করোনায় মৃত্যু ৩ আতঙ্গে পুরো এলাকা রাজশাহীর মোহনপুরে ফেন্সিডিল সহ ০১ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার যশোরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৪ ; আক্রান্ত ৩০৫ নাগেশ্বরীতে ঘুষ গ্রহনের অভিযোগে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক অবরুদ্ধ ৩ হাজার টাকার জন্য মানুষ খুন ! গাইবান্ধায় ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে নতুন করে ১২ জন শনাক্ত অস্ত্র ও মাদকসহ কারবারী নিজাম আটক কেশবপুরে করোনা বৃদ্ধিতে দুটি গ্রামে লকডাউন তানোরে চোখে মুখে ও গোপন অঙ্গে মরিচ গুঁড়ো দিয়ে মহিলাকে নির্যাতন আফগানিস্তানের ৪০ জেলা তালেবানের দখলে করোনায় একদিনে আরো ৮২ মৃত্যু বন্ধ হচ্ছে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বাবা-মা-বোন হত্যায় ৪ দিনের রিমান্ডে মেহজাবিন শার্শার সীমান্তে গাজা ও ইজিবাইকসহ আটক-২ দিনাজপুর সদর এলাকা থেকে এক যুবকের লাশ ঊদ্ধার তানোর থানার অভিযানে চোলাইমদ সহ বিভিন্ন অপরাধের আসামি গ্রেফতার সুন্দরগঞ্জে কিশোরীর আত্মহত্যা আ’লীগ নেতার লাশ দাফন শেষে নিজেই লাশ হলেন লালপুরের বাদশা

কিটের মূল্য কমলেও কমেনি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ
করোনা টেস্ট কিটের মূল্য তিন ভাগের এক ভাগ হলেও পরীক্ষার ফি কমায়নি বেসরকারি ল্যাব। এখনো নেয়া হচ্ছে সাড়ে ৩ হাজার টাকা। করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটি টেস্টের মূল্য ১৫০০ থেকে ২০০০ টাকা করার পরামর্শ দিলেও পরীক্ষার ফি ৩ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

দেশে প্রতিদিন গড়ে করোনা টেস্ট হয় ২০ হাজার। মোট পরীক্ষার একটি বড় অংশই শনাক্ত হয় বেসরকারি ল্যাবে। ৮০টি বেসরকারি ল্যাবে সাধারণ করোনা পরীক্ষা ও ৩৪টি ল্যাবে চলে বিদেশগামীদের পরীক্ষা।

গত বছরের ২৯ এপ্রিল, বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার অনুমতি দেয় স্বাস্থ্য বিভাগ। সেসময় একেকটি টেস্ট কিট দুই হাজার ৮০০ টাকায় কিনে সরকার। বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি বেধে দেয় সাড়ে তিন হাজার টাকা। অর্থাৎ খরচসহ প্রতিটি কিটে মুনাফা ৭০০ টাকা।

বর্তমানে প্রতিটি করোনা টেস্ট কিটের মূল্য ৭শ থেকে ৮শ টাকা। কিন্তু পরীক্ষা চলছে আগের দামেই। এ অবস্থায় দেড় থেকে দুই হাজারের মধ্যে ফি নির্ধারণের প্রস্তাব দেয় করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটি।

করোনা পরীক্ষার ফি কমাতে ল্যাব মালিকদের নিয়ে বৈঠকে বসে স্বাস্থ্য বিভাগ। মালিকদের অনুরোধে ফি কমে মাত্র ৫০০ টাকা। অর্থাৎ সাধারণ করোনা পরীক্ষা তিন হাজার ৫০০ টাকা থেকে তিন হাজার, বিদেশগামীদের ফি ৩ হাজার থেকে ২৫শ টাকা আর বাড়ি থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষার ফি সাড়ে চার হাজার টাকা থেকে কমিয়ে তিন হাজার ৭০০ টাকা করার প্রস্তাব পাঠানো হয় মন্ত্রণালয়ে। পরীক্ষার ফি দুই হাজার টাকার বেশি হওয়া উচিত নয়, বলছে কারিগরি কমিটি।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এ সপ্তাহের মধ্যেই বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার নতুন মূল্য নির্ধারণ হবে।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ