March 5, 2024, 10:52 am

সংবাদ শিরোনাম
শিক্ষক হাজির ২জন শিক্ষার্থীও হাজির ২ জন উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন চিলমারীতে এইড-কুমিল্লার ই-কমার্স বিষয়ে সচেতনতা মূলক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত আন্তঃজেলা ডাকাত দলের ০৪ সদস্যকে গোপালগঞ্জের সদর থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের চরের শিশুদের শিক্ষা উপকরণ দিলো বাফলা পটুয়াখালীতে আগুনে পুড়ে গেছে মাছের আড়তসহ ৬ টি ব্যবসা প্রতিষ্ঠান। কুয়াকাটায় পালিত বিশ্ব বন্যপ্রানী দিবস পালিত হয়েছে শার্শায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগে কসায়সহ দুজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত ভোলায় ২২ লক্ষ মানুষের জন্য নেই ব্লাড ব্যাংক সুন্দরগঞ্জে মাদক ব্যবসা অবাধে চলছে নেই কোন প্রতিকার

আল কায়েদাকে অর্থায়নের দায়ে ভারতীয় নাগরিকের ২৭ বছর কারাদন্ড

আল কায়েদাকে অর্থায়নের দায়ে ভারতীয় নাগরিকের ২৭ বছর কারাদন্ড

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

যুক্তরাষ্ট্রে পড়তে আসা এক ভারতীয় নাগরিককে গত সোমবার ২৭ বছরের কারাদ- দেয়া হয়েছে। আল-কায়েদার কাছে অর্থ পাঠানো এবং তার বিচার কাজে নিয়োজিত ফেডারেল বিচারককে হত্যার ষড়যন্ত্র করার দায়ে তাকে এ সাজা দেয়া হয়। খবর এএফপি’র।

২০১৫ সালের সেপ্টেম্বরে ভাইসহ গ্রেফতার হওয়া চারজনের অন্যতম একজন ইয়াহিয়া ফারুক মোহাম্মাদ (৩৯)। আরব উপদ্বীপে ইয়েমেন ভিত্তিক আল-কায়েদা নেতা আনোয়ার আল-আওলাকির কাছে ২২ হাজার ডলার পাঠানোয় তাকে অভিযুক্ত করা হয়। আওলাকি হচ্ছেন মার্কিন বশোদ্ভূত একজন ধর্মীয় নেতা।

মোহাম্মাদ ও অপর দু’জন আওলাকিকে সরাসরি অর্থ দেয়ার আশায় ২০০৯ সালে ইয়েমেনে আসে। আওলাকি আল-কায়েদার প্রভাবশালী নিয়োগদাতাদের অন্যতম। ইয়েমেনে আওলাকির সঙ্গে তাদের সাক্ষাত না হলেও তারা তৃতীয় এক পক্ষের কাছে অর্থ জমা দেয়।

এদিকে বিচার বিভাগ জানায়, ২০১৫ সালে গ্রেফতার হওয়ার পর মোহাম্মাদ তার বিচার কাজে নিয়োজিত বিচারককে হত্যায় কাউকে ভাড়া করার চেষ্টা করে।

মার্কিন অ্যাটর্নি জাস্টিন হার্ডম্যান বলেন, ‘সে আমাদের নাগরিক, বিচারক ও স্বাধীন বিচার বিভাগের নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকি। ফলে এখন তাকে সাজা ভোগ করতে হচ্ছে।’

উল্লেখ্য, ২০০২ সালে ওহিও স্টেট ইউনিভার্সিটিতে পড়ালেখা করার উদ্দেশ্যে মোহাম্মদ যুক্তরাষ্ট্রে আসে। সে ২০০৮ সালে এক মার্কিন নারীকে বিয়ে করে।

সে মার্কিন ফেডারেল আদালতের কাছে তার সকল অপরাধের কথা স্বীকার করে। আদালত এসব অপরাধের দায়ে তাকে ২৭ বছর কারাদ- দেয়।

২৭ বছর কারাভোগের পর মোহাম্মদকে তার দেশে ফেরত পাঠানো হবে।

এদিকে তার সাথে গ্রেফতার হওয়া অপর তিনজনের বিচার কাজ চলছে। তবে তারা সকলেই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে।

 

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর