March 28, 2024, 2:33 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

১০ লাখ ডলারে জামিন পেলেন হার্ভি ওয়াইনস্টিন

১০ লাখ ডলারে জামিন পেলেন হার্ভি ওয়াইনস্টিন

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

ধর্ষণ ও যৌন হেনস্তা মামলায় অভিযুক্ত মার্কিন চলচ্চিত্র পরিচালক হার্ভি ওয়াইনস্টিনকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পরই আবার তিনি জামিন পেয়েছেন। এই মিডিয়া মোগলকে জামিন পেয়েছেন ১০ লাখ ডলারে। তবে জেল থেকে ছাড়া পেলেও পুলিশ তাঁকে সর্বক্ষণ চোখে চোখেই রাখবেন। জামিনের সময় হার্ভিকে একটি জিপিএস ট্র্যাকার পরিয়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে ২৪ ঘণ্টা তাঁর গতিবিধির ওপর নজর রাখবে পুলিশ। হার্ভি এখন পুলিশ আর আদালতের অনুমতি ছাড়া নির্দিষ্ট এলাকার বাইরে যেতে পারবেন না। ৬৬ বছর বয়সী এই চলচ্চিত্র প্রযোজকের পাসপোর্ট পুলিশের কাছে জমা রয়েছে। যদিও হার্ভির আইনজীবী জানিয়েছেন, তাঁর মক্কেল কোনো নারীর সম্মতি ছাড়া কোনো দিন যৌন সম্পর্ক স্থাপন করেননি। আত্মপক্ষ সমর্থন করতে তিনি আদালতে আইনি লড়াই করে যাবেন।

গত সাত মাসে প্রায় ৮০ জন নারী হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগ আনেন। এর মধ্যে হলিউডের প্রতিষ্ঠিত অভিনেত্রী থেকে শুরু করে অনেক উঠতি মডেল ও হার্ভির নিজের প্রতিষ্ঠানের কর্মীও রয়েছেন। তাঁদের মধ্যে অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান অন্যতম। তিনি হার্ভির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। তাঁর এবং অন্য তিনজন নারীর অভিযোগের ভিত্তিতে হার্ভিকে গত শুক্রবার গ্রেপ্তার করে ম্যানহাটন পুলিশ। হার্ভিকে গ্রেপ্তারের পর রোজ ম্যাকগোয়ান টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করে লেখেন, ‘আমরা তোমাকে ধরে ফেলেছি হার্ভি।’ এই অভিনেত্রী আরও বলেন, এটি তাঁর জন্য একটি স্মরণীয় মুহূর্ত। হার্ভির গ্রেপ্তার হওয়া প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘যাঁরা ক্ষমতার অপব্যবহার করে যা ইচ্ছে তা-ই করে গেছেন, তাঁদের মুখে চড় মারার মতো ঘটনা এটি। আর তা সূচনামাত্র। আমি আশা করি, এটি শেষ পর্যন্ত চললে আমরা জয়ী হব।’

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জানান, হার্ভিকে দুটি ধর্ষণ মামলা ও একটি যৌন হয়রানির মামলায় গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের দিন সকালে ম্যানহাটনের থানায় প্রবেশের সময় তাঁর হাতে ছিল তিনটি মোটা বই। সেখান থেকে হাতকড়া পরিয়ে তাঁকে আদালতে নিয়ে যাওয়া হয়। তাঁকে জামিনের শর্ত পড়ে শোনানোর সময় বেশ বিমর্ষ দেখাচ্ছিল। সে সময় শূন্য দৃষ্টিতে এদিক-ওদিক তাকাচ্ছিলেন হার্ভি। আগামি ৩০ জুলাই পর্যন্ত হার্ভির বিরুদ্ধে করা মামলা স্থগিত রাখা হয়েছে।

হলিউডের সাবেক ‘মুভি মোগল’ হার্ভি ওয়াইনস্টিনের কুকীর্তি নতুন করে বয়ান করার কিছু নেই। গত বছর যৌন হয়রানি আর ধর্ষণের অভিযোগ আসার পর অস্কার কমিটি থেকে বহিষ্কৃত হন হার্ভি। এমনকি তাঁকে বাদ দেওয়া হয়েছে নিজের প্রতিষ্ঠান দ্য ওয়াইনস্টিন কোম্পানি থেকেও। এদিকে এত কিছুর পরও হার্ভি আশায় বুক বেঁধে আছেন। তাঁর ধারণা, হলিউড একদিন তাঁকে ঠিক ক্ষমা করবে। অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, অ্যাশলে জড, কারা ডালাভিনেন, কেট বেকিনসেল, লি সিডু, সালমা হায়েক, জেনিফার লরেন্স, হেদার গ্রাহামসহ অনেক অভিনেত্রী আর মডেলকে বিভিন্ন সময় অনৈতিক শারীরিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেন হার্ভি। এমনকি ভারতীয় তারকা ঐশ্বরিয়া রাই বচ্চনকেও নিজের শিকার বানাতে চেয়েছিলেন। পরে অবশ্য তা পারেননি। গত বছর অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান টুইটারে হার্ভির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। এর মধ্যে ব্রিটিশ মডেল ও অভিনেত্রী কারা ডালাভিনেন হার্ভির যৌন নির্যাতনের বর্ণনা দিয়ে ইনস্টাগ্রামে একটি দীর্ঘ পোস্ট দেন।

একসময় হার্ভি ওয়াইনস্টিন নামটি ছিল এক ক্ষমতাধর ও সফল প্রযোজকের নাম। এখন এই নাম চলচ্চিত্রজগতে রীতিমতো একটি ‘গালি’তে পরিণত হয়েছে। এ বছর হলিউডের প্রতিটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হার্ভি আর তাঁর মতো যৌন নিপীড়কদের ধুয়ে দিয়েছে সবাই। যৌন নির্যাতনের বিরুদ্ধে ‘মি টু’ ও ‘টাইমস আপ’ প্রচারণা শুরু হতো না যদি হার্ভির মতো ব্যক্তিরা যৌন নির্যাতনে দানবীয় আকার ধারণ করতেন।

হার্ভিকে এখন অ্যারিজোনার একটি ক্লিনিকে রেখে মানসিক চিকিৎসা দেওয়া হচ্ছে। যৌন বিকারগ্রস্ত এই চলচ্চিত্র নির্মাতার সঙ্গে মার্কিন টেলিভিশন উপস্থাপক পিয়ার্স মরগ্যান সেই ক্লিনিকে দেখা করেন। তাঁর সঙ্গে সাক্ষাৎকারে নিজেকে নির্দোষ দাবি করে হার্ভি বলেন, ‘কোনো নারীর মতের বিরুদ্ধে আমি যৌন সম্পর্ক স্থাপন করিনি।’ অস্কারজয়ী এই নির্মাতা আরও বলেন, ‘আমি একমাত্র খলনায়ক নই। হলিউডে প্রাচীনকাল থেকে এমনটাই হয়ে আসছে। এটা এখন নিয়মে পরিণত হয়েছে। তাই বলছি, আমাকে একটু ছাড় দিন।’

‘পাল্প ফিকশন’, ‘মালেনা’, ‘দ্য কিংস স্পিচ’, ‘শেক্সপিয়ার ইন লাভ’, ‘মাই উইক উইথ মেরিলিন’, ‘গ্যাংস অব নিউইয়র্ক’ ছবির প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। তিনি প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান দ্য ওয়াইনস্টিন কোম্পানির প্রধান ছিলেন। ছিলেন মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা। কিন্তু যৌন হয়রানির অভিযোগ পাওয়ায় তাঁকে তাঁরই প্রযোজনা প্রতিষ্ঠান দুটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই শাস্তির পর তিনি ব্যবসা না করে আপাতত পরিবার নিয়েই ব্যস্ত থাকার কথা জানান।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর