March 19, 2024, 11:07 am

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া নির্বিঘ্ন করার লক্ষ্যে সেখানে যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এসব বিমান মার্কিন ও ন্যাটোর সেনাদের নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিতে ব্যবহার হবে।

দীর্ঘ দুই দশকের সামরিক অভিযান শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই ঘোষণার পর থেকেই দেশটিতে সহিংসতার মাত্রা বেড়েছে। এরই মধ্যে তালেবান হুঁশিয়ারি দিয়েছে, আন্তর্জাতিক সামরিক স্থাপনায় হামলা চালানোয় বিরত থাকতে বাধ্য নয় তারা। বৃহস্পতিবার সরকারি বাহিনীকে হটিয়ে কান্দাহার প্রদেশের দেশটির দ্বিতীয় বৃহত্তম বাঁধের দখল নিয়েছে তালেবান।

মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটো এবং নিজেদের সৈন্য আফগানিস্তান থেকে প্রত্যাহারের জন্য আলাদা করে সামরিক শক্তি মোতায়েন করছে। সেখানে সৈন্যদের নিরাপত্তার জন্য পাঠানো হচ্ছে ভারী যুদ্ধবিমান।

সেনা ফিরিয়ে নেয়ার শেষ সময় হিসেবে ১১ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তালেবানরা হুঁশিয়ারি দিয়ে বলেছে, আন্তর্জাতিক সেনা ঘাটিগুলোতে তারা আক্রমণ না করার জন্য আর চুক্তিবদ্ধ নয়। এমন হামলার সম্ভাবনার মধ্যেই সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১১ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাথে তালেবানদের সাথে চুক্তি আনুযায়ী ২০২১ সালের মে মাসের শুরুতেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হওয়ার কথা। তবে বাইডেনের মতে সেপ্টেম্বরের ১১ তারিখ পর্যন্ত আফগানিস্তানে সেনা উপস্থিতি থাকা প্রয়োজন।

 

 

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর