March 29, 2024, 7:13 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

সিরাজগঞ্জে আইনকে পাশ কাটিযে ল’ফুল বিজিনেস এর নামে ইনডোর গেমস

সিরাজগঞ্জে আইনকে পাশ কাটিযে ল’ফুল বিজিনেস এর নামে ইনডোর গেমস
মোঃ ইকবাল হাসান সরকার-সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি


জুয়া খেলা কি ল’ফুল বিজিনেস (আইন সঙ্গত ব্যবসা)? জুয়া, হাউজি, র‌্যাফেল ড্র ও ডাইস ইনডোর গেমস (আন্তঃ খেলা ও কসরত) এবং ল’ফুল বিজিনেস এর অর্ন্তভুক্ত নয়।
আইনের চোখে ধুলো দিয়ে উদ্যোক্তা ও আয়োজকরা নিজেদের আখের গোছানোর দুরাশায় এ সকল অপকর্ম চালিয়ে যাচ্ছে। আইনের অপব্যাখা ও আইনকে পাশ কাটিয়ে হাইকোটের ১৪৩১৪/২০১৭ নং রিট পিটিশনের দরখাস্তকারী/বাদী ব্রাক্ষণবাড়ীয়ার সদর এর মাইমলপাড়ার মৃত আমজাদ আলী ও মৃত ফাতেমা বেগম দম্পতির পুত্র বেল্লাল মিয়ার আবেদন ক্রমে গত ১৭.১০.২০১৭ ইং তারিখে হাইকোটের নির্দেশনায় বলা হয়” বাদীর ল’ফুল বিজিনেস এর ইনডোর গেমস যেমন নিপুন খেলা চরচরি, ডায়াস, হাউজি, র‌্যাফেল ড্র এবং কালচাল প্রোগ্রাম সিরাজগঞ্জ সদর থানা ও সলঙ্গাঁ থানা এলাকায় তিন মাসের জন্য রিট পিটিশনের প্রতিপক্ষ/বিবাদী সচিব, স্বরাষ্ট মন্ত্রনালয় আইজিপি পুলিশ সদর দপ্তর, ডিআইজি রাজশাহী বিভাগ, জেলা প্রশাসক, সিরাজগঞ্জ, পুলিশসুপার, সিরাজগঞ্জ, কমান্ডার, র‌্যাব-১২, সিরাজগঞ্জ, ডিবি পুলিশ সিরাজগঞ্জ, ডিএসবি সিরাজগঞ্জ, উপজেলা নির্বাহী অফিসার, সিরাজগঞ্জ সদর ও সলঙ্গা, ওসি সিরাজগঞ্জ সদর থানা ও ওসি সলঙ্গা থানা এবং আনসার ও ভিডিভি এডজুটেন্ট সিরাজগঞ্জকে আগামী তিন মাসের মধ্যে আইনী প্রক্রিয়া ছাড়া দরখাস্তকারীর ল’ফুল বিজিনেস ও ইনডোর গেমস এ কোনরূপ হস্তক্ষেপ ও বাধা সৃষ্টি করা যাবে না।
অপর দিকে প্রতিপক্ষগনকে ১৪.১১.২০১৭ তারিখের মধ্যে ঐ রুল নিশির জবাব দিতে বলা হয়। এ নির্দেশনার আলোকে উদ্যোক্তা ও আয়োজকরা প্রথমে সিরাজগঞ্জ সদর উপজেলায় মেলার আয়োজনের সুবিধা করতে না পেরে অবশেষে সলঙ্গা থানা ও রায়গঞ্জ উপজেলার বগুড়া-ঢাকা-বগুড়া নগরবাড়ী মহাসড়কের নলকা ইউনিয়নের অন্তগর্ত সাহেবগঞ্জ বাজারে হেমন্ত মেলার নামে বসায় সবংনাসা জুয়া, হাউজি, লটারী(র‌্যাফেল ড্র) ও অশ্লীল নৃত্য-গানের হাট। অর্থের বিনিময়ে এ সব অনৈতিক-অসামাজিক কর্মকান্ড বন্ধে আইন শৃঙ্খলারক্ষাকারী র‌্যাব-পুলিশের আশু হস্তক্ষেপ কামনা করেছে সচেতন ও অভিজ্ঞ এলাকাবাসী। জেলা ও উপজেলা প্রশাসন, র‌্যাব-পুলিশের নাকের ডোগায় চলছে এ সকল কর্মকান্ড।
গত ২২ নভেম্বর ২০১৭ ইং তারিখে উদ্ধোধনের পর থেকেই রাতভর চলছে রমরমা জুয়া, হাউজি, র‌্যাফেল ড্র ও অশ্লীল নৃত্য-গানের হাট। মেলা বলতে এ মেলায় শিক্ষা, কৃষি, অনন্দ-বিনোদন-সাংস্কৃতিক মুলক কিছুই নেই, নেই কোন ষ্টল ও কাঠ-ফার্নিচার ও পর্ন্য-পসরার দোকান। জানা গেছে, স্থানীয় একটি শ্রমিক সংগঠনের আয়োজনে ভিন্ন জেলা থেকে আগত বেল্লাল মিয়ার সংগে যুক্ত হয়েছে মেহেদী হাসান ও মাশুক চৌধুরী নামের দুই ব্যক্তি।
এ তিন ব্যক্তির সার্বিক তত্বাবধান ও মালিকানায় সরকার দলীয় স্থানীয় প্রভাবশালী কতিপয় নেতা-কর্মীর মদদে ছএছায়ায় ও দাপটে চলছে সর্বনাশা জুয়ার হাট। প্রশাসন ও আইনপ্রয়োগকারী সংস্থার সংগে তাল মিলিয়ে ও তাদের ম্যানেজ করেই নাকী এ সকল অনৈতিক কর্মকান্ড আগামী তিন মাস চলবে বলে উদ্যোক্তারা জানায়।
এ নিয়ে স্থানীয় ও জাতীয় একাধিক পএিকায় সংবাদ প্রকাশ হলেও থেমে নেই কিছুই বরং আরও বেপরোয়া চলছে এ অপকর্ম। এলাকাবাসী ও অভিজ্ঞ মহল জানায় জুয়ার হাট বসিয়ে লাভবান হচ্ছে কতিপয় লোকজন কিন্ত ক্ষতি হচ্ছে বার্ষিক ও সমাপনী শিক্ষাথীদের। অপর দিকে জুয়ার টাকা যোগাতে এলাকায় চুরি-ছিনতাই বেড়ে যাওয়ার আশংকা করছে সর্বমহল। জুয়া যার কোন আইনি ভিক্তি নেই। আইনের শাসন প্রতিষ্ঠায় সভ্য সমাজে ঘৃনিত নিন্দিত ও আইনের চোখে দন্ডনীয় এ সকল জুয়া বন্ধে স্বরাষ্ট মন্ত্রণালয়ের অধিন সকল আইনশৃঙ্খলারক্ষাকারী সংস্থার জরুরী হস্তক্ষেপ কামনা করেছে সিরাজগঞ্জ জেলার সচেতন অভজ্ঞ মহল।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর