March 19, 2024, 9:48 am

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

লালপুরে প্রশাসনিক ক্ষমতার প্রভাব খাটিয়ে সরকারি জমিতে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন

নাটোর প্রতিনিধিঃঃ


নাটোরের লালপুরে প্রশাসনিক ক্ষমতার প্রভাব খাটিয়ে সরকারি জমি দখল করে ও বর্ষা মৌসুমে চলমান পানির গতিপথে (ব্রিজ) পুকুর খনন করার প্রতিবাদে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। মঙ্গলবার (৪ মে) সকালে উপজেলার বিলশলীয়া এলাকায় অবৈধ খননকৃত পুকুর ভরাট করে কৃষকদের বর্ষা মৌসুমে ফসল বিনষ্টের হাত থেকে রক্ষার দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
স্থানীয় কৃষকদের অভিযোগ, তিন ফসলি জমিতে পুকুর খননে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও রাজশাহীর বাগমারা উপজেলার নির্বাহী কর্মকর্তা শরিফ আহমদ লিংকন নিজ গ্রামে প্রশাসনিক ক্ষমতার প্রভাব খাটিয়ে সরকারি জমিতে নিজে উপস্থিত থেকে পুকুর খননের কাজ শুরু করেন।
এসময় স্থানীয় কৃষকরা প্রতিবাদ করলে গাছে বেঁধে মারধরসহ প্রশাসনিক ক্ষমতার ভয়ভীতি দেখান। এছাড়া শরিফ আহমদের পিতা নঈম উদ্দিন সরকার মিথ্যা মামলা দিয়ে ফাঁসানোর ভয় দেখিয়ে খান্ত হন নি। স্থানীয় দুই কৃষককে প্রাণ নাসের হুমকি দিয়েছেন বলে জানান তারা।
কৃষকরা আরো জানান, উপজেলা ভূমি অফিসে মৌখিক ভাবে জানালে বিষয়টি খতিয়ে দেখার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে কোন পদক্ষেপ নেন নি।
স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম বলেন, অবৈধ ভাবে খননকৃত পুকুর অবিলম্বে ভরাট করা না হলে হাজার হাজার বিঘা জমির ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়ে যাবে। কৃষকদের স্বার্থে অবিল¤ে ^ খননকৃত পুকুর ভরাট করার দাবি জানান তিনি।
লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শাম্মী আক্তার বলেন, বিষয়টি নিয়ে আদালতে মামলা হয়েছে। মামলায় যে নির্দেশনা দিবে সে নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।
বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আহমেদ লিংকন বলেন, কাউকে ভয়ভীতি প্রদর্শন করা হয়নি। আমার পিতৃসূত্রে প্রাপ্ত জমিতে আমি যেতেই পারি। সরকারি জমি দখল ও পুকুর খননে অনুমতি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নিবে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর