March 29, 2024, 4:46 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

মহিপুরে সংখ্যালঘুর ৬০বছরের ভোগদখলীয় জমি দখল করে ঘর নির্মাণ

আনু আনোয়ার,পটুয়াখালী প্রতিনিধিঃ

সারাদেশে যখন লকডাউন চলছে তখনও থেমে নেই ভূমি দখলবাজরা। লকডাউনের সময় সবাই যখন করেনা ভাইরাসের মহামারি থেকে রক্ষায় ঘরে, এমন সুযোগে একটি চক্র পটুয়াখালীর মহিপুরে সংখ্যালঘু এক পরিবারের ৬০বছরের ভোগদখলীয় জমি দখল করে ঘর নির্মান করছে। সংখ্যালঘু ঐ পরিবার জমি দখলের এমন অভিযোগ লিখিতি ভাবে জানালে,মহিপুর থানা পুলিশ নির্মাণ কাজ বন্ধ করে দেয়।
স্থানীয় সুত্রে জানা যায়, মহিপুর থানা সদর ইউনিয়নের পুরান মহিপুর গ্রামের সংখ্যালঘু নারায়ন সরকার তার পৈতৃক সূত্রে পাওয়া জমির কিছু অংশ ৬০ বছর পুর্বে পানি উন্নয়ন বোর্ড অধিগ্রহণ করে বেরী বেরিবাধ নির্মাণ করে। বেরীবাধঁ নির্মাণ করার পর কিছু অবশিষ্ট জমি থাকায় সেই জমি পানি উন্নয়ন বোর্ড কলাপাড়া সার্কেল থেকে বন্দোবস্ত নিয়ে ভোগদখল করে আসছেন নারায়ন সরকার পরিবার। গত ৪ এপ্রিল একই গ্রামের রায়হান মীর (৩০),ফারুক মৃধা (৪০),কালাম চৌকিদার (৫০),জাহাঙ্গীর ও খলিল অবৈধভাবে জোরপূর্বক রের্কডীয় এবং বন্ধোবস্তকৃত ৩০শতাংশ জমি দখল করে ঘর নির্মাণ করে। দখলে বাধা দিলে দখলবাজরা সংখ্যালঘু ঐ পরিবারকে উল্টো হুমকী দেয়। পরবর্তীতে থানায় অভিযোগ দায়ের করার পর পুলিশ এসে ঘর নির্মাণ বন্ধ করে দেয়।
নারায়ন সরকার বলেন, গত ৬০ বছর যাবত পৈত্রিক সুত্রে এবং বন্ধোবস্ত মুলে ঐ জমির বোগদখলীয় মালিক তারা। গত ৪ এপ্রিল রায়হান মীর (৩০),ফারুক মৃধা (৪০),কালাম চৌকিদার (৫০),জাহাঙ্গীর ও খলিল অবৈধভাবে জোরপূর্বক তার জমিতে প্রবেশ করে দলবল নিয়ে ঘর নির্মাণ করে। তিনি বাধা দেওয়ার পর উল্টো তাকে সহ পরিবারের সদস্যদের জীবন নাশের হুমকী দেয়। পরে তিনি লিখিত ভাবে মহিপুর থানা পুলিশকে জানান।
এ বিষয়ে অভিযুক্তদের মধ্যে অন্যতম কালাম চৌকিদার বলেন, তারা কারো জমি দখল করেননি। রেকর্ডীয় কোন জমি না থাকায় উপায়হীণ হয়ে সরকারী জমিতে ঘর তুলেছেন। এখন উচ্ছেদ করা হলে পরিবার পরিজন নিয়ে আমরা কোথায় যাবো।
এ ব্যাপারে মহিপুর থানার অফিসার্স ইনচার্জ মোঃ মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, জমি দখল করে ঘর নির্মাণের অভিযোগ পাওয়ার পর পুলিশ পাঠিয়ে ঘর নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। লকডাউনের মধ্যে লোকজন জমায়েত হয়ে অন্যের জমি দখল করা অপরাধ। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখতে কাজ বন্ধ করা হয়েছে। তবে অভিযোগকারী প্রতিকার চাইলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রাইভেট ডিটেকটিভ/০৭ এপ্রিল ২০২০/ইকবাল

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর