March 29, 2024, 6:52 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

ভারতের ওপর ক্ষুব্ধ ইরান, চাল আমদানি বন্ধের হুমকি

ভারতের ওপর ক্ষুব্ধ ইরান, চাল আমদানি বন্ধের হুমকি

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

মার্কিন চাপে তেল আমদানি বন্ধ করায় ভারতের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান। পাশাপাশি ভারত থেকে চাল আমদানি বন্ধের হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

ইরানি পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ‘মার্কিন চাপের মুখে আপনারা যদি ইরান থেকে তেল কেনা বন্ধ করে দেন তাহলে আমরাও ভারত থেকে চাল আমদানি করতে পারবো না।’

 

তেহরান ও নয়াদিল্লির পুরনো বন্ধুত্বের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কোনো প্রভাব পড়বে না বলেও আশা করেন জারিফ।

 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন বলদর্পিতার মুখে নয়াদিল্লি আত্মসমর্পণ করেছে এবং অবৈধ নিষেধাজ্ঞা মেনে নিয়ে তারা ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে।

 

ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, দিল্লি থেকে তেহরান সফররত একদল সাংবাদিককে এসব কথা বলেন জাভেদ জারিফ।

 

তিনি বলেন, অবশ্যই ভারত নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং সেটা উৎসাহব্যঞ্জক। কিন্তু আমরা আশা করি, আমাদের বন্ধুরা মার্কিন চাপের মুখে আরো শক্ত অবস্থান নেবে।

 

প্রসঙ্গত, ২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার আগে ভারত প্রতিদিন ইরান থেকে চার লাখ ৫৭ হাজার ব্যারেল তেল আমদানি করতো। কিন্তু ২০১৯ সালের মে মাস থেকে ভারত তেল আমদানি বন্ধ করে দিয়েছে। ওই সময় ওয়াশিংটন ইরানের বড় তেল ক্রেতাদের ওপর থেকে নিষেধাজ্ঞা-ছাড় (অর্থাৎ ইরান থেকে তেল আমদানির জন্য দেওয়া সময়সীমা শেষ হয়) তুলে নেয়।

 

জাভেদ জারিফ বলেন, লোকজন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভালোর দিকে অবস্থান নিতে চান, কিন্তু সমস্যা হলো তার কোনো ভালো দিক নেই।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর