March 19, 2024, 4:16 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

বিপিসির পাওনা পরিশোধে গড়িমসি : অনিয়মের অভিযোগ এসএওসিএলের দুই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু

বিপিসির পাওনা পরিশোধে গড়িমসি

অনিয়মের অভিযোগ এসএওসিএলের দুই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু

ডিটেকটিভ নিউজ ডেস্ক

রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অঙ্গ প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানি (এসএওসিএল)। বিপিসির জ¦ালানি তেল বিক্রির প্রায় ৩৬৫ কোটি টাকা দীর্ঘদিন বকেয়া থাকলেও সেই অর্থ পরিশোধ করেনি এসএওসিএল কর্তৃপক্ষ। তবে সম্প্রতি এসএওসিএলের দুই কর্মকর্তার বিরুদ্ধে সরকারি টাকা আত্মসাতের অভিযোগ ওঠার পর দুদকের তদন্ত শুরু হয়। পরে বিপিসি বকেয়া পরিশোধের নোটিস দিলে দীর্ঘদিন বকেয়া থাকা প্রায় ৩৬৫ কোটি টাকা গত মঙ্গলবার একসঙ্গে বিপিসিকে পরিশোধ করেছে এসএওসিএল কর্তৃপক্ষ। এদিকে এসএওসিএলের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর প্রতিষ্ঠানটিকে জ¦ালানি পণ্য সরবরাহ বন্ধসহ বিভিন্ন অনিয়ম তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে বিপিসি।

বিপিসি জানিয়েছে, সরকারের আমদানি করা জ¦ালানি তেল বিক্রি বাবদ প্রায় ৩৬৫ কোটি ৯৫ লাখ টাকা দীর্ঘদিন আটকে রাখে তেল বিপণন প্রতিষ্ঠান এসএওসিএল। এ অর্থ বিভিন্ন বেসরকারি ব্যাংকে এফডিআর করে রাখা হয়।

এদিকে এসএওসিএলের মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহেদ এবং কোম্পানির পরিচালক মঈন উদ্দিন আহমেদ বিপিসির অনুমতি ছাড়া জালিয়াতির মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। এ দুই কর্মকর্তার ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ৫৭ কোটি টাকা স্থানান্তরের ‘প্রাথমিক প্রমাণ’ পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এদিকে অভিযোগের পর এসএওসিএলকে ১৫ মার্চের মধ্যে বকেয়া পরিশোধের জন্য চিঠি দিয়ে সতর্ক করে বিপিসি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়। চিঠি পাওয়ার পরিপ্রেক্ষিতে এসএওসিএল কর্তৃপক্ষ গত মঙ্গলবার বিপিসির সম্পূর্ণ বকেয়া পরিশোধ করেছে।

বিপিসির মহাব্যবস্থাপক (হিসাব) এটিএম সেলিম বলেন, এসএওসিএল বিপিসির কাছ থেকে বিভিন্ন ধরনের তেল নিত। সম্প্রতি প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তার বিরুদ্ধে ওঠা অভিযোগের কারণে এসএওসিএলকে নোটিসের মাধ্যমে বকেয়া পরিশোধের নির্দেশ দিলে তারা প্রায় ৩৬৬ কোটি টাকা একসঙ্গেই পরিশোধ করে দিয়েছে। এদিকে স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির আর্থিক অনিয়মের অভিযোগ তদন্ত করতে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিপিসি। মূলত সরকারি টাকা উত্তোলন করে এ দুই কর্মকর্তার সাউথইস্ট ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড ও এনসিসি ব্যাংক লিমিটেডের অ্যাকাউন্টগুলোয় জমা করা হয়েছে। দুদকের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে চলতি বছরের ২৮ জানুয়ারি উপপরিচালক এসএম সাহিদুর রহমান ও মোহাম্মাদ মাহমুদুর রহমানের সমন্বিত এনফোর্সমেন্ট টিম এসব ব্যাংকে অনুসন্ধান চালায়। অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে দুদক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করে। কোম্পানির পরিচালক মঈন ও তার স্ত্রীর পিরামিড এক্সিম লিমিটেডের নামে গত তিন বছরে বিভিন্ন ব্যাংকে প্রায় ৪৩ কোটি টাকা এবং মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহেদের গুডউইন কোম্পানির নামে গত তিন বছরে প্রায় ১৪ কোটি টাকা জমা ও উত্তোলনের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। তদন্তের অগ্রগতি প্রসঙ্গে দুদকের প্রধান তদন্ত কর্মকর্তা ও উপপরিচালক মাহমুদুর রহমান বলেন, সম্প্রতি আমরা তদন্তের কাজে চট্টগ্রামের স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানিতে গিয়েছিলাম। চারদিন থেকে তদন্ত করেছি। তাদের কাছ থেকে নথিপত্র সংগ্রহ করেছি। তদন্তের স্বার্থে এখনই কিছু বলতে পারছি না। অধিকতর তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করা হবে। অভিযোগ প্রসঙ্গে জানতে স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহেদের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তা সম্ভব হয়নি।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর