March 19, 2024, 12:00 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

পীরগঞ্জে উপজেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তার অবহেলায় শত শত পরিবারের অনিশ্চয়তা

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃঃ

রংপুরের পীরগঞ্জ উপজেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তার গাফিলাথির কারনে কাল বৈশাখীর ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ শত শত  পরিবার অনিশ্চয়তা দেখা দিয়েছে। ফলে  ক্ষতিগ্রস্থ্য পরিবার গুলোকে খোলা আকাশসহ বৃষ্টির পানিতেই কাটছে দুর্বিসহ জীবন যাপন।
প্রকাশ, গত ২২ এপ্রিল বৃহস্পতিবার পীরগঞ্জের ১৫ টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি  আঘাত হানে। এতে উপজেলার ভেন্ডাবাড়ী, কুমেদপুর, বড়দরগাহ, শানেরহাট ও মিঠিপুর ইউনিয়নের উঠতি ফসলের ব্যাপক ক্ষতির পাশাপাশি প্রাায় ২ সহস্রাধিক বাড়ী ঘরের টিনের চালা শিলা বৃষ্টিতে ফুটো হওয়ায় ঘরগুলো বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্থ্য পরিবার গুলোর বেশীর ভাগ অর্থাভাবে ঢেউ টিন ক্রয় পুর্বক ঘর গুলোর উপরে ঢেউ টিনের চালা দিতে পারেনি, প্রহর গুনছেন সরকারী সহায়তার। ঝড়ের পরদিন উপজেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা মিজানুর রহমান ক্ষতিগ্রস্থ্য এলাকা গুলো পরিদর্শন করলেও ১২দিনেও কাউকে ঘর পুনরায় মেরামতের জন্য কোন টিন দিতে পারেনি। ফলে শত শত পরিবারকে এখনো বৈশাখী ঝড়ে বৃষ্টির পানিতে দুর্বিসহ জীবন যাপন করতে হচ্ছে। সমবার পুনরায় সরেজমিনে দেখতে গিয়ে কথা হয়-উপজেলার ছোট মির্জাপুরের আব্দুল মালেক, মেরাজুল, আজিজুল, মন্ডলাবাড়ীর আব্দুস সালাম, গুর্জিপাড়ার শংকরসহ বেশ কিছু সংখ্যক ব্যাক্তির সঙ্গে কথা হলে তারা অভিন্ন প্রতিক্রিয়ায় বলেন-আমাদের ফসল গেল, ঘরের টিন গেল কিন্তু সরকারি ভাবে এখন পর্যন্ত কোন সরকারি সহযোগিতা পাচ্ছি না। ঘরও মেরামত করতে পারছি না, আগামীতে বা সংসারই চলবে কি ভাবে ? বড়দরগাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরল হক মন্ডল এর সঙ্গে কথা হলে তিনি বলেন-এ ইউনিয়ন থেকে প্রায় ২ সহ¯্রাধিক ক্ষতিগ্রস্থ ঘরের তালিকা জমা দেয়া হয়েছে। ঢেউটিন বরাদ্ধ না আসায় এখনও টিন বিতরন সম্ভব হয়নি। শানেরহাট ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান মন্টু বলেন-আমার ইউনিয়নের প্রায় ঘর ক্ষতিগ্রস্থ, এমন ১৬ শ’জনের তালিকা তৈরী করা হয়েছে, আরও আবেদন আসছে। পীরগঞ্জ উপজেলা প্র্রকল্প বাস্তায়ন কর্মকর্তা মিজানুর রহমান বলেন-আমরা এখনও তালিকা পাইনি। তবুও উর্ধতন কর্তৃপক্ষের কাছে চাহিদা পাঠিয়েছি, বরাদ্দ আসলেই ক্ষতিগ্রস্থদের দেয়া হবে। এদিকে কবে চাহিদা পাঠানো হয়েছে তা জানতে চাইলে তিনি তা জানাতে পারেননি। সচেতন মহল এ ব্যর্থতার জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার গাফিলথিকে দায়ি করছেন। উল্লেখ্য এ কর্মকর্তা  টানা চার বছর ধরে এই উপজেলায় কর্মরত রয়েছেন, দুর্যোগপূর্ন বিষয় গুরো নিয়ে এ কর্মকর্তা বরাবরই হেয়ালিপনা করে থাকেন বলে একাধিক ব্যাক্তি অভিযোগ করছেন। অপরদিকে রংপুর জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এটিএম আকতারজ্জামান বলেন-আমরা উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করি এ মাসের মধ্যেই ঢেউটিন পেয়ে যাব। ক্ষতিগ্রস্থ্য পরিবার গুলো এ ব্যাপারে দ্রুত পদক্ষেপের দাবি জানিয়েছেন উর্ধতন কর্তৃপক্ষের নিকট।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর