March 28, 2024, 11:45 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

তানোরে আলু নিয়ে দিন-রাত ব্যাস্ত সময় কাটাচ্ছেন কৃষান-কৃষানীরা

তানোর প্রতিনিধিঃ
রাজশাহীর তানোরে আলু নিয়ে দিন-রাত ব্যাস্ততা সময় কাটাচ্ছেন কৃষান-কৃষানীরা। আলুর ফলন অন্য বছরের চেয়ে একটু কম হলেও ভালো দাম পাওয়ায় খুশি চাষীরা।

তানোর উপজেলার বিভিন্ন এলাকার জমির মাঠ গুলোতে সরেজমিন ঘুরে দেখা গেছে, দিনে শ্রমিকরা আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন অপর দিকে প্রচুর ব্যস্ততার মধ্য দিয়ে রাতে ট্রাক ও ট্রলিতে করে আলু নিয়ে যাচ্ছেন ষ্টোরে। তানোর উপজেলার জমির মাঠ গুলোতে শত শত কৃষকরা তাদের নিজ নিজ জমির আলু তুলতে ব্যস্থ্য সময পার করছেন। এবছর শুরুতেই আলুর দাম বেশী পাওয়ায় খুশি কৃষকরা।

তানোর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবছর ১৩ হাজার হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে, প্রতি হেক্টরে ফলন হচ্ছে ২৮ মেট্রিক টন। কৃষি অফিস সুত্রে আরো জানা গেছে, বর্তমান আলুর বাজার হিসেবে নিজস্ব জমিতে আলু চাষ করা কৃষকরা প্রতি বিঘায় ৩০০০০৳ (ত্রিশ হাজার) টাকা থেকে ৩৫০০০৳ (পঁয়ত্রিশ হাজার) টাকা পর্যন্ত লাভ হচ্ছে।

অপরদিকে বর্গা নেয়া জমিতে আলু চাষ করে কৃষকরা প্রতি বিঘায় ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত লাভ হচ্ছে। এক বিঘা জমি আলু চাষে নিজস্ব জমিতে খরচ হয়েছে ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা অপর দিকে বর্গা নেয়া জমিতে প্রতি বিঘায় খচর হয়েছে ৩৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত।

তানোর উপজেলার পাঠাকাটা গ্রামের আলু চাষী কামরুল ইসলাম বলেন, এবছর তিনি ১০ বিঘা জমিতে আলু চাষ করেছেন।তিনি বলেন ফলন অন্য বছরের চেয়ে একটু কম হলেও বেশী দাম হওয়ায় খরচ বাদ দিয়ে বর্তমান বাজার অনুযায়ী প্রতি বিঘায় তার লাভ হবে ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা। তিনি বলেন, আরো দাম বাড়তে পারে এমন আশায় তিনি সব আলু স্টোরে রাখছেন।

তানোর উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি দেলোয়ার হোসেন বলেন, গত বছর আলুতে লাভ হয়েছে। এবছর তিনি ২০ বিঘা জমিতে আলু চাষ করেছেন আগামী শুক্রবার তিনি আলু উঠানো শুরু করবেন। তিনি বলেন এবছর আলুর ফলন ও দাম বেশী হওয়ায় খুশি কৃষকরা। তানোর উপজেলার মাঠ জুড়ে আলু নিয়ে দিন-রাত প্রচুর ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা। আলুর দাম বেশী হওয়ায় অন্য বছরের ক্ষতি পুষিয়ে নেওয়ার পাশাপাশি নতুন স্বপ্ন বুনছেন কৃষকরা।

সোহেল রানা,(রাজশাহী)

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর