March 19, 2024, 10:18 am

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অনেক রাজ্যে ভোটগ্রহণ শেষে চলছে ভোট গণনা। গুরুত্বপূর্ণ রাজ্য ক্যালিফোর্নিয়াসহ ১৮টি রাজ্যে জয়ের পথে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

বিবিসি, সিএনএনের তথ্য মতে ২২০ ইলেকটোরাল ভোট পাচ্ছেন বাইডেন। অন্যদিকে, ইন্ডিয়ানা, অকলাহোমা, কেনটাকি, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়াসহ, আরকানসাস, অ্যালাবামা, সাউথ ক্যারোলাইনসহ ১৭ রাজ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের পূর্বাবাস দিচ্ছে বুথফেরত জরিপ। ট্রাম্প এগিয়ে ২১০ ইলেকটোরাল ভোটে।

তবে, যান্ত্রিক ত্রুটি থাকায় নর্থ ক্যারোলাইনায় ভোট গ্রহণের সময় ৪৫ মিনিট বাড়ানো হয়।

যুক্তরাষ্ট্রের পূর্ব ঊপকূল ও মধ্যাঞ্চলে ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন প্রত্যাশা অনুযায়ী নিজেদের শক্ত ঘাঁটি অঞ্চলগুলোতে জয় পাওয়ায় নজর এখন ফ্লোরিডা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনার মতো কয়েকটি স্টেটের দিকে। কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, ইলিনয়, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, রোড আইল্যান্ড, ভারমন্ট ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে জয় পাচ্ছেন বাইডেন।

অপরদিকে আলাবামা, আরকানসাস, কেন্টাকি, লুইজিয়ানা, মিসিসিপি, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, ওকলাহোমা, সাউথ ডাকোটা, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া, ওইয়োমিং, ইন্ডিয়ানা ও সাউথ ক্যারোলাইনায় প্রত্যাশিত জয় পেয়েছেন ট্রাম্প।

বড় স্টেটগুলোর মধ্যে টেক্সাস (৩৮ ইলেটোরাল ভোট) কার হাতে যাচ্ছে তা বলার সময় এখনো আসেনি। ১৯৭৬ সালের পর থেকে এই স্টেটে জয় পায়নি ডেমোক্র্যাটরা। এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে ফ্লোরিডাকে। ২৯ ইলেকটোরাল ভোটের এই স্টেটে ২০১৬ সালে জয় পেয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের নির্বাচনী হিসাবে গুরুত্বপূর্ণ আরো তিনটি স্টেট হল ওহিও, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা। এসব জায়গায় দুই প্রার্থীর শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে।

মিশিগান ও পেনসিলভেইনিয়ায়ও শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস এসেছে। ডেমোক্র্যাট প্রভাব বলয়ের এই দুই স্টেট ২০১৬ সালে দখলে নিয়েছিলেন ট্রাম্প। এবার সেগুলো পুনরুদ্ধারে জোর দিয়েছিলেন বাইডেন।

প্রেসিডেন্ট নির্বাচনে জয় নিশ্চিতে দুই প্রার্থীর প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট। যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প আবার ক্ষমতায় ফিরবেন, নাকি ডেমোক্র্যাট জো বাইডেন হবেন দেশটির ৪৬তম প্রেসিডেন্ট, তা নিয়ে বিশ্বব্যাপী চলছে জোর আলোচনা।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর