March 28, 2024, 3:43 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

জিম্বাবুয়ে নির্বাচন: সব পক্ষকে সংযম প্রদর্শনের জন্য আন্তর্জাতিক আহ্বান

জিম্বাবুয়ে নির্বাচন: সব পক্ষকে সংযম প্রদর্শনের জন্য আন্তর্জাতিক আহ্বান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

গত সোমবারের নির্বাচনের পর সরকার হার্ডলাইনে যাওয়ায় সংযম প্রদর্শনের জন্য আন্তর্জাতিকভাবে আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘ ও সাবেক ঔপনিবেশিক শাসক যুক্তরাজ্য উভয়েই সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই সহিংসতায় সরকারি বাহিনীর গুলিতে তিন ব্যক্তি নিহত হন। সাবেক শাসক রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করার পর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে শাসক দল জানু-পিএফ পার্টি জয়ী হয়েছে। কিন্তু বিরোধী দল বলছে, জানু-পিএফ নির্বাচনে কারচুপি করেছে। প্রেসিডেন্ট নির্বাচনের ফল এখনো ঘোষণা করা হয়নি। বিরোধী মোর্চা এমডিসি বলছে, তাদের প্রার্থী, নেলসন চামিসাম, ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমার্সন মানুগাগাওয়াকে পরাজিত করেছেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জিম্বাবুয়ের রাজনীতিকদের সংযম দেখাতে আহ্বান জানিয়েছেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের মন্ত্রী হ্যারিয়েট বল্ডউইন বলেন, এই সহিংসতায় তিনি ‘গভীরভাবে উদ্বিগ্ন’। হারারেস্থ মার্কিন দূতাবাস টুইটার বার্তায় সেনাবাহিনীকে সংযম দেখানোর অনুরোধ জানিয়ে বলেছে, দেশটির সামনে এক সোনালি ভবিষ্যতের সুযোগ অপেক্ষা করছে।

অন্যদিক, মানবাধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সেনাবাহিনীর কর্মকা- তদন্ত করে দেখতে বলেছে। নির্বাচন পর্যবেক্ষক ইইউ মিশন প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ বিলম্বের সমালোচনা করেছে। তারা বলেছে, নির্বাচনে ‘উন্নত রাজনৈতিক পরিবেশ ছিল, সবার জন্য সমান সুযোগ ও আস্থার অভাব ছিল’। এতে বলা হয়, মিশন বেশ কয়েকটি সমস্যা লক্ষ করেছে, যার মধ্যে রয়েছে মিডিয়ার পক্ষপাতিত্ব, ভোটারদের ভীতি প্রদর্শন ও নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা। ১৬ বছরে এই প্রথম জিম্বাবুয়ের নির্বাচনে সরকার ইইউ ও মার্কিন নির্বাচন পর্যবেক্ষকদের পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর