March 28, 2024, 2:49 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

খাশুগজিকে হত্যার নির্দেশ দিয়েছিল কে? সৌদি আরবকে এরদোয়ান

খাশুগজিকে হত্যার নির্দেশ দিয়েছিল কে? সৌদি আরবকে এরদোয়ান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার নির্দেশ দিয়েছিল কে? তার দেহই বা কোথায়? সৌদি আরবকে এসব তথ্য জানানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

এ খুনের ঘটনা সম্পর্কে তুরস্ক যতটুকু তথ্যপ্রমাণ দিয়েছে তার চেয়ে আরো বেশি তথ্য তাদের হাতে আছে বলে জানিয়েছেন তিনি।

এরদোয়ান বলেন, ইস্তাম্বুলে খাশুগজির দেহ সরিয়ে ফেলার জন্য সৌদি চররা স্থানীয় যে ব্যক্তির হাতে তা তুলে দেন বলে সৌদি আরবের কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন তার পরিচয় জানানো দরকার রিয়াদের।

সৌদি আরব বৃহস্পতিবার খাশুগজি হত্যাকা- পূর্বপরিকল্পিত বলে স্বীকার করেছে। এর আগে তারা দুর্বৃত্ত অভিযানে ভুলক্রমে খাশুগজিকে মেরে ফেলা হয় বলে জানিয়েছিল।

এ খুনের ঘটনায় বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে এবং সৌদি আরবসহ দেশটির যুবরাজ মোহ্ম্মাদ বিন সালমানও সংকটে পড়েছেন।

এ হত্যার নির্দেশ কে দিয়েছে? আঙ্কারায় একে পার্টির বৈঠকে এক বক্তৃতায় এরদোয়ান একথা বলেন। আরো প্রশ্ন তুলে তিনি বলেন, ১৫ জনের দলটিকে কে তুরস্কে আসার নির্দেশ দিয়েছে? ১৫ সদস্যের এ সৌদি নিরাপত্তা টীম খাশুগজি খুন হওয়ার কয়েক ঘণ্টা আগে ইস্তাম্বুলে পৌঁছেছিল।

রোবববার সৌদি সরকারি কৌসুলির সঙ্গে ইস্তাম্বুলে তুরস্কের কৌসুলির সঙ্গে দেখা করার কথা রয়েছে বলেও জানান এরদোয়ান। বৃহস্পতিবার সৌদি আরবেরই রাষ্ট্রীয় টিভিতে এ সৌদি কৌঁসুলিই খাশুগজি হত্যাকা- পূর্বপরিকল্পিত ছিল বলে জানিয়েছেন।

গত ২ অক্টোবরে খাশুগজি তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকে নিখোঁজ হওয়ার পর সৌদি আরব প্রথমে তার ব্যাপারে কিছু জানা থাকার কথা অস্বীকার করেছিল। পরবর্তীতে তারা ওই কনস্যুলেটেই খাশুগজি খুন হওয়ার কথা স্বীকার করে এবং ঘুষাঘুষিতে তিনি মারা যান বলে জানায়।

আন্তর্জাতিক মহল এ ব্যাখ্যায় সন্তুষ্ট না হওয়ায় তারা একাধিকবার বিবৃতি পাল্টায়। দুর্বৃত্ত অভিযানের কারণে ভুলক্রমে খাশুগজি খুন হন বলে তারা ব্যাখ্যা করে। এরপর সবশেষে সৌদি কৌসুলি তার নতুন বক্তব্যে এর একেবারে ভিন্ন কথা বলেন।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর