March 28, 2024, 8:21 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

কোভ্যাক্সে চীনের যোগদান যৌথ প্রচেষ্টার সফলতা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্কঃঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বের টিকা ও ইমিউনাইজেশন লিগ-গ্যাভির উদ্যোগে গঠিত ‘করোনাভাইরাস নিউমোনিয়ার টিকা বাস্তবায়ন পরিকল্পনা (কোভ্যাক্স)’ তে অক্টোবরে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে চীন।

চীনের যোগদানকে স্বাগত জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হারিস।

চীনের গণমাধ্যমকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে সম্প্রতি তিনি বলেছেন, এ পরিকল্পনায় চীনসহ বেশ কিছু দেশের যোগদান বিশ্বের যৌথ প্রচেষ্টার অভূতপূর্ব সফলতা, যা সত্যিকার অর্থে ঐক্যের প্রতীক। সব দেশকে যত দ্রুত সম্ভব ন্যায়সঙ্গতভাবে টিকা দেয়াই কোভ্যাক্সের লক্ষ্য। আর এ পরিকল্পনায় চীনের যোগ দেয়ায় বিশ্বের অধিকাংশ মানুষের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে।  এতে করে বিভিন্ন দেশের উচ্চঝুঁকিতে থাকা মানুষগুলোকে নিরাপদ, কার্যকর ও গ্রহণযোগ্য টিকা সরবরাহ করা সম্ভব হবে।

মার্গারেট হারিস আরও বলেন, কোভ্যাক্সে চীনের যোগদান মানব স্বাস্থ্যের অভিন্ন কমিউনিটির চিন্তাধারায় চীনের নিজস্ব প্রতিশ্রুতি বাস্তবায়নের মাধ্যমে টিকাকে বিশ্বের গণপণ্য হিসেবে পরিণত করার ব্যবস্থা জোরদারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। চীন ও অন্যান্য দেশ একসঙ্গে এই অভূতপূর্ব আন্তর্জাতিক উদ্যোগে অংশ নেয়া সত্যিকার অর্থে ঐক্যের প্রতিফলন।  বহুপক্ষবাদ ও আন্তর্জাতিক সহযোগিতার দিক থেকে তা বিরাট একটি সাফল্য।

হারিস আরও বলেন, আমরা আশা করি, বিজ্ঞানসম্মত পদ্ধতিতে সবার চেষ্টার মাধ্যমে করোনাভাইরাসের মহামারী প্রতিরোধ করা যাবে। এটি শুধু প্রযুক্তির সঙ্গেই সম্পর্কিত নয়, বরং যৌথ প্রচেষ্টা আমাদের বিভিন্ন স্বাস্থ্যগত হুমকি থেকে রক্ষা করতে পারবে। আমাদের আরও ভালো করতে হবে, যাতে বিভিন্ন রোগ প্রতিরোধ করা যায়।

প্রসঙ্গত, বর্তমান বিশ্বে প্রায় দুই শতাধিক করোনাভাইরাসের টিকার ক্লিনিকাল ট্রায়াল বা প্রি-ট্রায়াল চলছে। ১৮৪ দেশ ও অঞ্চল কোভ্যাক্সে অংশ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর