March 29, 2024, 1:00 am

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

কার্ডের মাধ্যমে ঘটনাস্থলে পরিশোধ করা যাবে ট্রাফিকের জরিমানা

কার্ডের মাধ্যমে ঘটনাস্থলে পরিশোধ করা যাবে ট্রাফিকের জরিমানা

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ঢাকা মহানগর (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ট্রাফিক প্রসিকিউশনের জরিমানার অর্থ এখন থেকে ডেবিট অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে ঘটনাস্থলেই পরিশোধ করা যাবে। ডিএমপি কমিশনার গতকাল রোববার রাজধানীর কাকরাইল রাজমনি ক্রসিংয়ে ক্যাশ কার্ডের মাধ্যমে ট্রাফিক প্রসিকিউশনের জরিমানা আদায় কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা জানান। ট্রাফিক আইন লংঘনকারী একটি গাড়ির ই-প্রসিকিউশনের জরিমানা কার্ডে পরিশোধের মাধ্যমে এই কার্যক্রমের শুভ সূচনা করেন ডিএমপি কমিশনার।

তিনি জানান, গতকাল রোববার থেকে ট্রাফিক ই-প্রসিকিউশনের জরিমানার টাকা ইউক্যাশ, বিকাশ, রকেটসহ যে কোনো মোবাইল ব্যাংকিং ও ডেবিট অথবা ক্রেডিট কার্ড দিয়ে ঘটনাস্থলে পরিশোধ করা যাবে।

ঢাকা মহানগরীতে গাড়ি রেকারিংয়ে নগদ টাকা জরিমানা নেয়া হতো। এখন থেকে রেকারিং ও প্রসিকিউশনে কোন নগদ টাকায় জরিমানা পরিশোধ বা লেনদেন হবে না

ডিএমপি কমিশনার বলেন, ট্রাফিক প্রসিকিউশনের জরিমানার অর্থ ব্যাংকে পরিশোধ করে ট্রাফিক অফিস হতে জব্দকৃত ডকুমেন্ট নেয়া হলে নগরবাসীর মূল্যবান সময় অপচয় হয় এবং জব্দকৃত ডকুমেন্ট হারিয়ে বা নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে।

তিনি বলেন, যানবাহনের ট্রাফিক প্রসিকিউশনের জরিমানার অর্থ এখন থেকে ডেবিট অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে ঘটনাস্থলেই পরিশোধ করা হলে নগরবাসীর মূল্যবান সময় বাচঁবে এবং চালক ও গাড়ির কোন ভ্যালিট ডকুমেন্ট জব্দ করার প্রয়োজন হবে না।

ডিএমপি কমিশনার বলেন, ট্রাফিক কার্যক্রমকে ডিজিটালাইজেশন করা আমাদের স্বপ্ন ছিল। আগে কাগজে ট্রাফিক প্রসিকিউশনের জরিমানা করা হলেও এখন পিওএস মেশিনে প্রসিকিউশন দেয়া হয়। ঢাকা মহানগরীতে ট্রাফিক আইন লংঘন করলে ই-প্রসিকিউশন দেয়া হচ্ছে। মামলা দেয়ার সময় গাড়ির চালক বা গাড়ির ডকুমেন্ট রেখে ডিজিটাল, প্রিন্টেড কেস স্লিপ দেয়া হয়। ঐ কেস স্লিপের জরিমানা ব্যাংকে পরিশোধ করে ট্রাফিক অফিসে গিয়ে জব্দকৃত ডকুমেন্ট ফেরত নিতে হতো। যা ছিল অনেক কষ্টসাধ্য ও সময়ের ব্যাপার। এখন থেকে এই কষ্টকর ও সময় সাপেক্ষ কাজের অবসান হলো। ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও এই প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান ইউসিবিএল, আইটিসিএল ও বাংলালিংকের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর