March 28, 2024, 10:05 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

কাঁঠালের যত গুন

কাঁঠালের যত গুণ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

গ্রীষ্ম মৌসুমের ফল কাঁঠাল শরীরের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি নানান রোগের প্রতিকারক হিসাবেও কাজ করে।

ভারতীয় পুষ্টিবিদ রুজুতা দেওয়াকর একটি পুষ্টিবিষয়ক প্রতিবেদনে জানান, কাঁঠাল অন্ত্রের বন্ধু। তাছাড়া ইন্সুলিনের সংবেদনশীলতা বাড়ায় এবং চুলের জন্যেও ভালো।

 

পুষ্টিগুণ: কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন এ এবং সি, রিভোফ্লেভিন, ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামে ভরপুর থাকে কাঁঠালে। স্বাস্থ্যকর ক্যালরির জন্য এই ফল কাঁচা অবস্থায় রান্না করে কিংবা আঁচার বানিয়ে খাওয়া যেতে পারে। আর পাকা-কাঁঠাল স্বাদে অনন্য।

 

রক্তে শর্করার মাত্রা: কাঁঠালের ‘গ্লাইসেমিক ইন্ডেক্স’ কম, অর্থাৎ রক্তে শর্করার মাত্রার উপর কম প্রভাব রাখে। প্রধান কারণ আঁশ সমৃদ্ধ। তাই হজম হয় ধীরে। তাই হঠাৎ করে রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। এ ছাড়া কাঁঠালে রয়েছে প্রোটিন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

 

আঁশ: কাঁঠালের আঁশ ও কার্বোহাইড্রেইট হজমের জন্যেও ভালো এবং অন্ত্রের কর্মক্ষমতা ঠিক রাখে। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য কাঁঠাল খুবই উপকারী।

 

ডায়াবেটিক রোগীদের জন্য আদর্শ: ক্যারটিনয়েডস ও ফ্লাভানোন্স সমৃদ্ধ কাঁঠাল প্রদাহরোধী উপাদানেও ভরপুর। তাই হৃদরোগ ও কোলেস্টেরলের সমস্যা যাদের আছে তাদের জন্য এটা আদর্শ। এর অ্যান্টিঅক্সিডেন্ট এসব রোগীদের জন্য উপকারী।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঁঠালের ভিটামিন ‘এ’ এবং ‘সি’ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দক্ষিণ ভারতে পেট খারাপ ও অ্যাজমা প্রতিকারে কাঁঠাল খাওয়ানো হয়।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর