March 28, 2024, 9:31 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

ইরাক সফরে ইরানের প্রেসিডেন্ট, দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে ঐকমত্য

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

তিন দিনের সফরে গত সোমবার ইরাক পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। ২০১৩ সালে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি ইরাক গেলেন। ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির আমন্ত্রণে তিনি এ সফরে যান। সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে একমত হন দুই দেশের নেতারা।

সোমবার অর্থনৈতিক ও স্বাস্থ্য খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে পাঁচটি সমঝোতা স্মারকে উপনীত হয়েছে দুই দেশ। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও ইরাকি প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদির উপস্থিতিতে বাগদাদে এসব সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। সমঝোতা অনুযায়ী বাণিজ্য, স্বাস্থ্যসেবা ও তেল শিল্প খাতে সহযোগিতা জোরদার করবে তেহরান ও বাগদাদ। একইসঙ্গে দুই দেশ ইরানের দক্ষিণাঞ্চলীয় শালামচে শহর ও ইরাকের বসরা নগরীর মধ্যে রেল যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছে। ইরাক ও ইরান সরকার উভয় দেশের নাগরিকদের জন্য বিনামূল্যে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি আগামি মাস থেকে কার্যকর হবে। আরেকটি সমঝোতা স্মারক অনুযায়ী ইরানের শিল্প, বাণিজ্য ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ইরাকের বাণিজ্য মন্ত্রণালয় দ্বিপক্ষীয় ব্যবসার সুযোগ বাড়াতে কাজ করবে। এমন সময় এ সফর অনুষ্ঠিত হচ্ছে যখন মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে কাজ করছে ওয়াশিংটন। সূত্র: পার্স টুডে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর