March 19, 2024, 3:47 pm

সংবাদ শিরোনাম
সিলেট তামাবিল মহাসড়কে ক্যারিক্যাব ও পিকআপের সংঘর্ষে নিহত ৫, আহত ৭ কুড়িগ্রামে ৩ শতাধিক রোগীদেরকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান কুড়িগ্রামে সড়ক দুর্ঘটনা রোধে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে প্রচারণায় পুলিশ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ র‍্যাবের অভিযানে রাজশাহীর বানেশ্বরে জোরপূর্বক চাঁদা আদায়ের সময় চক্রের মূলহোতা’সহ গ্রেফতার- ৩ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জাতির জনকের প্রতিকৃতিতে লালমনিরহাট জেলা পুলিশের বিনম্র শ্রদ্ধা নিবেদন তিস্তা ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দলবদ্ধ হামলা লুটপাট ও ভাঙচুর, রমেকে ভর্তি র‍্যাবের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম, ফেন্সিডিল ও নগদ অর্থ উদ্ধার’ ০৮ পেশাদার জুয়ারী ও মাদকসেবী গ্রেফতার চিনিকলের প্রশাসনিক কর্মকর্তা ও বেতারের সাবেক শিল্পী নাজমুল ইসলামের ইন্তেকাল

আবাসন নিশ্চিত করতে ঢাকা শহরের পরিধি বাড়ানো হচ্ছে: গণপূর্ত মন্ত্রী

আবাসন নিশ্চিত করতে ঢাকা শহরের পরিধি বাড়ানো হচ্ছে: গণপূর্ত মন্ত্রী

ডিটেকটিভ নিউজ ডেস্ক

আবাসন নিশ্চিত করতে ঢাকা শহরের পরিধি বাড়ানো হচ্ছে বলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জাতীয় সংসদে জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে সবার জন্য আবাসন নিশ্চিত করতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ আন্তরিকতার সঙ্গে সচেষ্ট রয়েছে। দেশের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্তৃক দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মোট ২২টি প্লট উন্নয়ন প্রকল্পসহ মোট ৪৪টি প্রকল্প চলমান রয়েছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের উত্তরে এসব কথা বলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী। সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি, মাথাপিছু জমির ক্রমহ্রাস, পরিবেশ অবক্ষয় এবং আন্তর্জাতিক বিরাজমান প্রেক্ষাপট বিবেচনায় ‘জাতীয় গৃহায়ন নীতিমালা-১৯৯৩ (সংশোধিত- ১৯৯৯)’ পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন, সংশোধন ও সমন্বয় সাধনপূর্বক একে আরো বেশি কার্যকর ও যুগোপযোগী করার লক্ষ্যে সরকার জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬ প্রণয়ন করে। যা ২০১৭ সালের ২৭ জুলাই গেজেট আকারে প্রকাশিত হয়েছে। এ নীতিমালায় মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও দরিদ্র জনগোষ্ঠীর ক্রয়সীমার মধ্যে আবাসনের দুষ্প্রাপ্যতা রোধকল্পে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের লক্ষ্যমাত্রা নির্ধারিত করা হয়েছে।

গৃহায়ন নীতিমালার উদ্দেশ্যগুলো হলো- সবার জন্য উপযুক্ত বাসস্থান ও টেকসই মানব বসতি উন্নয়নের জন্য রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগহ, কারিগরি, নৈতিক ও মানসিক দিক নির্দেশনা প্রদান করা। দ্বিতীয়ত ধর্মীয় ও সাংস্কৃতিক অনুশাসন ও মূল্যবোধের সঙ্গে সঙ্গতি রেখে গৃহায়নের উদ্দেশাবলী প্রয়োগ। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানান, গৃহায়ন সংক্রান্ত জাতীয় সংবিধান, জাতিসংঘ সনদ, আন্তর্জাতিক আইন এবং মানবাধিকার যথাযথভাবে প্রতিফলন করা, যাতে পশ্চাৎপদ, অবহেলিত ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর মৌলিক চাহিদার সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয় এবং দেশের পরিকল্পিত আবাসনের অন্তর্ভুক্তিকরণের উদ্দেশ্যে নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে আয় বৃদ্ধিমূলক কার্যক্রম নিতে বিশেষজ্ঞমূলক সেবা দেওয়া যায়।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর