March 28, 2024, 8:20 pm

সংবাদ শিরোনাম
মুন্সিগঞ্জ জেলার বৈখর এলাকা হতে ০৩টি দেশীয় অস্ত্র পাইপগান ফেনসিডিলসহ ০২ জন অবৈধ অস্ত্রধারী গ্রেপ্তার কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভূটানের রাজা ৭২ হাজার জাল টাকাসহ চক্রের সদস্য গ্রেফতার পটুয়াখালীতে শ্রমীক লীগ সভাপতির বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জুয়াড়ি গ্রেপ্তার র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

অ্যাপল প্রধান ব্যক্তিগত প্লেনে যাতায়াত করবেন

অ্যাপল প্রধান ব্যক্তিগত প্লেনে যাতায়াত করবেন

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

অ্যাপল প্রধান টিম কুককে ব্যক্তিগত প্লেনে যাতায়াত করানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানের বোর্ড সদস্যরা।

ব্যবসায়িক বা ব্যক্তিগত উভয় ক্ষেত্রেই ব্যক্তিগত প্লেন ব্যবহার করতে হবে কুককে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

মার্কিন বাজার নীতি নির্ধারকের কাছে পাঠানো এক নথিতে অ্যাপল জানায়, “নিরাপত্তা ও দক্ষতা বাড়াতেই এই নীতি করা হয়েছে।”

প্রতিষ্ঠানটি আরও জানায়, ২০১৭ সালে অ্যাপল প্রধানের ব্যক্তিগত যাতায়াত খরচ ছিল ৯৩১০৯ মার্কিন ডলার। আর এ বছর তার ব্যক্তিগত নিরাপত্তায় খরচ হয়েছে ২২৪২১৬ মার্কিন ডলার।

চলতি বছর কুকের আয় হয়েছে মোট ১২৮২৫০৬৬ মার্কিন ডলার, যা আগের বছরের তুলনায় ৪৬ শতাংশ বেশি।

হিসেবে দেখা যাচ্ছে টিম কুকের আয় ২০১৫ সালে ছিল এক কোটি দুই লাখ ডলার যা গত বছর কমে গিয়ে ৮৭ লাখ ডলারের সামান্য উপরে গিয়ে ঠেকে। সেখান থেকে এ বছর ৪৬ শতাংশ বেড়ে হয়েছে এক কোটি ২৮ লাখ ডলার।

এই হিসেবে গুরুত্বপূর্ণ প্রভাব রেখেছে বাজারে অ্যাপল শেয়ারের মূল্য। এ বছর টিম কুকের মূল বেতন ছিল ৩০ লাখ ডলারের বেশি যা গত বছরের প্রায় সমান।

টিম কুকের বেতনের একটি অংশ, যেটি তার ‘বেস স্যালারি’, সেটি আসে নির্ধারিত অঙ্কে আর বাকিটা আসে বাজারে অ্যাপল শেয়ারমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে। এ বছর অ্যাপল শেয়ারের মূল্য গত বছরের তুলনায় ৩৬.৭ শতাংশ বাড়ার প্রভাব পরেছে টিম কুকের মোট বেতনে।

নভেম্বরে অ্যাপলের বাজার মূল্য দাঁড়িয়েছে ৮৬৮০০ কোটি মার্কিন ডলারে, যা বর্তমানে বাজারের সবচেয়ে মূল্যবান প্রকাশ্য ব্যবসা প্রতিষ্ঠান।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর