March 28, 2024, 5:16 pm

সংবাদ শিরোনাম
র‍্যাব-৫, এর অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী দূর্গম চর হতে ১১০ গ্রাম হেরোইন উদ্ধার’ চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত রংপুরে নিরাপদ খাদ্য সরবরাহে কতৃপক্ষের ব্যাপক অভিজান পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ, মামলার রায় পেয়েও ১৭ মাস ধরে অবরুদ্ধ চট্টগ্রাম-কক্সবাজার রেলে কাটা পড়ে কিশোরীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান ভোলা বোরহানউদ্দিনে নানা আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হলো নবাবগঞ্জে মেধা বিকাশ কোচিং সেন্টারের পক্ষ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেটে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করেছে জমিয়ত সুন্দরগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপণ

অর্থের অপব্যবহার: অ্যাপোলো-১১ নভোচারীর দুই সন্তানের বিরুদ্ধে মামলা

অর্থের অপব্যবহার: অ্যাপোলো-১১ নভোচারীর দুই সন্তানের বিরুদ্ধে মামলা

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

অর্থের অপব্যবহার ও সম্মানহানির অভিযোগে নিজের দুই সন্তান ও ব্যবসার দেখভালকারী সাবেক এক ব্যবস্থাপকের বিরুদ্ধে মামলা করেছেন চাঁদে পা রাখা দ্বিতীয় নভোচারী বাজ অলড্রিন।

বাবার সম্পত্তির ওপর নিয়ন্ত্রণ চেয়ে অ্যান্ড্রু ও জেনিস অলড্রিনের করা একটি আবেদনের সপ্তাহখানেক পর অ্যাপোলো-১১ এর এ নভোচারী ফ্লোরিডার আদালতে নিজের সন্তানদের বিরুদ্ধে মামলাটি করেন বলে সোমবার জানা গেছে।

‘বিচারবুদ্ধির অবনতি’ হওয়ার বাজ অলড্রিনের একজন আইনি অভিভাবকের প্রয়োজন জানিয়ে দুই সন্তান আদালতে বাবার সম্পত্তির নিয়ন্ত্রণ চেয়ে ওই আবেদন করেছিলেন বলে জানিয়েছে বিবিসি।

যদিও ওই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ৮৮ বছর বয়সী সাবেক এ নভোচারী।

ওয়াল স্ট্রিট জার্নালকে গত সপ্তাহে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আমার একজন অভিভাবক প্রয়োজন, কারও নিকটতম চিন্তাতেও এটা আসার কথা না।”

ছেলে-মেয়েরা তার ‘ব্যক্তিগত প্রেমময় সম্পর্ককে’ অবজ্ঞা করতে এবং বিয়ে ঠেকাতে সাবেক ব্যবস্থাপক ক্রিস্টিনা কপকে সঙ্গে নিয়ে অন্যায়ভাবে সম্পত্তির দখল নিতেই আদালতে আবেদন করেছে বলেও অভিযোগ মার্কিন বিমানবাহিনীর সাবেক এ কর্নেলের।

বাজের হাতে থাকা কোম্পানি বাজ অলড্রিন এন্টারপ্রাইজ ও অলাভজনক প্রতিষ্ঠান শেয়ারস্পেস ফাউন্ডেশনের ব্যবস্থাপনার নিয়ন্ত্রণ নিতেই অ্যান্ড্রু, জেনিস ও কপ জুনের শুরুতে ওই আবেদন করেন, জানিয়েছে বিবিসি।

আবেদনে ‘বাবার নতুন বন্ধুরা তাকে পরিবার থেকে আলাদা করার চেষ্টা করছে’ বলে জানিয়েছিলেন বাজের ৬০ বছর বয়সী দুই সন্তান।

১৯৬৯ সালে চাঁদের মাটিতে পা রাখা অলড্রিন সাম্প্রতিক সময়ে ‘উদ্বেগজনক হারে’ খরচ করছেন বলেও দাবি করেছেন অ্যান্ড্রু ও জেনিস।

অন্যদিকে বাজের আবেদনে ছেলে ও সাবেক ব্যবস্থাপক কপের বিরুদ্ধে অন্যায়ভাবে মিলিয়ন ডলারের সম্পদের ওপর নিয়ন্ত্রণ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

বছরের পর বছর ধরে বাজ স্মৃতিভ্রংশ ও আলঝেইমার্স রোগে আক্রান্ত দাবি করে ওই দুইজন তার সুনাম নষ্ট করছেন বলেও দাবি নভোচারীর।

মেয়ে জেনিসের বিরুদ্ধেও জালিয়াতির অভিযোগ এনেছেন তিন সন্তানের জনক বাজ। মামলায় বড় ছেলে জেমস অলড্রিনের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।

সন্তানদের আবেদনের প্রেক্ষিতে বাজের মানসিক সুস্বাস্থ্য পরীক্ষা করতে আদালত একজন বিশেষজ্ঞ ঠিক করে দিয়েছেন। এ সপ্তাহের পরের দিকে ওই বিশেষজ্ঞ তার কাজ শুরু করবেন বলেও জানিয়েছে বিবিসি।

ফ্লোরিডার আদালতে বাবার করা মামলাকে ‘অযৌক্তিক’ অ্যাখ্যা দিয়েছে তার সন্তানরা।

“আমরা আমাদের বাবাকে শ্রদ্ধা ও সম্মান করি। এই পরিস্থিতি থেকে দ্রুতই সবাই উঠে আসবো বলেও প্রত্যাশা আমাদের,” এক বিবৃতিতে জানিয়েছে বাজের দুই সন্তান।

১৯৬৯ সালে চাঁদে সফলতার সঙ্গে দুই নভোচারীকে নামিয়ে দেওয়া মহাকাশযান অ্যাপোলো-১১ এর ক্রু ছিলেন অলড্রিন।

সাম্প্রতিক বছরগুলোতে মঙ্গলে মানুষ পাঠানোর কর্মসূচির অন্যতম কট্টর এ সমর্থককে গত সপ্তাহে হোয়াইট হাউসে অনুষ্ঠিত ন্যাশনাল স্পেস কাউন্সিলের এক অনুষ্ঠানেও দেখা গেছে। ওই অনুষ্ঠানেই ট্রাম্প মার্কিন সেনাবাহিনীর ষষ্ঠ শাখা ‘মহাকাশ বাহিনী’ গঠনের ঘোষণা দিয়েছিলেন।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর