December 7, 2021, 2:32 am

শিরোনাম :
যশোরে সবজি চাষিদের ব্যাপক ক্ষতি হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে বৃষ্টি ভিজেই শিক্ষার্থীদের মানববন্ধন যশোরে সর্বোচ্চ ৮৪ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড যুক্তরাষ্ট্রে শেখ ফজলুল হক মণি’র জন্মদিন পালিত কুয়াকাটা পৌরসভার সাফাই গেয়ে সংবাদ সম্মেলন জৈন্তাপুরে স্কুল ছাত্রের উপর চোরাকারবারীদের আক্রমন নীলফামারীর জঙ্গি আস্তানা থেকে ৫ জন আটক বোরহানউদ্দিনে নৌকার প্রার্থীর সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের সংঘর্ষের অভিযোগ আহত ১ চৌগাছায় ট্রাফিক পুলিশ কতৃক ৫৪ মোটরসাইকেল জব্দ গোপালগঞ্জের মুকসুদপুরে অটোরিকশার ওড়না পেচিয়ে প্রান গেল স্কুলশিক্ষিকা শুক্লা রানী সেন বাণীগ্রাম ইউপিতে প্রার্থী হচ্ছেন ক্ষুব্ধ আব্দুল কাদির! নবাবগঞ্জে পায়ের রগ কেটে যুবককে হত্যা দিনাজপুরে মানি লন্ডারিং আইনের মামলায় যুবলীগের সাবেক নেতা কারাগারে সিরাজগঞ্জের মুক্তিযোদ্ধা দিবস বাস্তবায়ন কমিটি উদ্যোগে ১লা ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস পালন হবিগঞ্জ সদর উপজেলার ৮টি ইউনিয়নে শান্তিপূর্ণ নির্বাচন ॥ ৪টি নৌকা এবং ৪টিতে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর জয়। রাজধানীর শ্যামপুর এলাকা হতে ০৮ কেজি গাঁজাসহ ০৩ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন। প্রান্তিক শিশুদের মানসম্পন্ন শিক্ষায় ৩ কোটি ৪৭ লাখ ডলার অনুদান দিয়েছে ইউনিসেফ। এমপিওভুক্তির যোগ্য সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা সাড়ে আট হাজার।

স্বপ্নের পায়রা সেতু,উদ্বোধন

Spread the love
রাকিব হোসেন, স্টাফ রিপোর্টারঃ-
পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলবাসীর অপেক্ষার পালা শেষ হয়েছে। স্বপ্নের ‘পায়রা সেতু’ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে পায়রা সেতু, দুমকি, পটুয়াখালী ও জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট প্রান্তে – বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর উপর পায়রা সেতু (লেবুখালী সেতু) উদ্বোধন এবং ঢাকা-সিলেট ও ঢাকা-তামাবিল মহাসড়ক উভয় সড়কে পৃথক এসএমভিটি লেনসহ ৬-লেনে উন্নীতকরণ প্রকল্পদু’টির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
প্রধানমন্ত্রীর অগ্রাধিকারপ্রাপ্ত ১০টি মেগা প্রকল্পের অন্যতম পায়রা নদীতে নির্মিত সেতুটি উদ্বোধনের ফলে বরিশাল থেকে পটুয়াখালী হয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা ও পায়রা সমুদ্রবন্দরে যেতে ফেরি যুগের অবসান ঘটলো। বরিশাল থেকে পটুয়াখালী যেতে সময় লাগবে এক ঘণ্টারও কম। দুই ঘণ্টার মধ্যে পৌঁছা যাবে কুয়াকাটায়।
আধুনিক প্রযুক্তি ও নান্দনিক নকশা: নদীর দুই পাড়ে দুটি ও নদীর মধ্যে একটি- মোট তিনটি পিলারের ওপর নির্মিত হয়েছে পায়রা সেতু। নদীর তলদেশে বসানো হয়েছে ১৩০ মিটার দীর্ঘ পাইল, যা দেশে সবচেয়ে দীর্ঘ। ৩২টি স্প্যানের মূল সেতুটি বিভিন্ন মাপের ৫৫টি টেস্ট পাইলসহ ১০টি পিয়ার, পাইল ও পিয়ার ক্যাপের ওপর নির্মিত হয়েছে। এ ছাড়া ১৬৭টি বক্স গার্ডার সেগমেন্ট রয়ে ছে এ সেতুতে।
এ সেতুর ফলে ঢাকা থেকে কুয়াকাটা পৌঁছতে সময় লাগবে ৬ থেকে ৭ ঘণ্টা। সম্ভাবনার দ্বার খুলে যাবে কুয়াকাটা পর্যটন শিল্পের। পায়রা সেতু চালুর মধ্য দিয়ে ঢাকার সঙ্গে নিবিড় যোগাযোগের পথ সুগম হবে পর্যটন নগরী কুয়াকাটা, পায়রা সমুদ্রবন্দর, পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র, কোস্টগার্ডের সিজি-বেইজ অগ্রযাত্রা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী মেডিকেল কলেজসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর।
কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে ১১৭০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হয় সেতুটি। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লনজিয়াল ব্রিজ অ্যান্ড রোড কনস্ট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করেছে।
Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ