,

সিলেটে অনলাইন পোর্টাল সহ ফেইসবুক’র ৭ এডমিন’র বিরুদ্ধে ডিজিটাল মামলা

সিলেটে অনলাইন পোর্টাল সহ ফেইসবুক’র ৭ এডমিন’র বিরুদ্ধে ডিজিটাল মামলা

নিজস্ব প্রতিবেদক:
অনুমোদনহীন অনলাইন পোর্টাল ও ফেইসবুক আইডির ৭ এডমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।  
 
বৃহস্পতিবার (৩০ জুন) এমন অভিযোগ এনে সিলেটের সাইবার ট্রাইব্যুনালে সাংবাদিক রায়হান হোসেন মান্না এ পিটিশন মামলা দায়ের করেন।আদালত মামলাটি আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য সিলেট মেট্রোডিবি’কে নির্দেশ দিয়েছেন। 
 
 
মামলায় অভিযুক্তরা হলেন- অনলাইন পোর্টাল ‘ডেইলি আমাদের মাতৃভূমি ডটকম’র কথিত সহ-বার্তা সম্পাদক, একাধিক সাইবার মামলার আসামি ও সিলেটের গোয়াইনঘাট উপজেলার গুচ্ছগ্রামের মৃত মুহিবুর রহমানের পুত্র জাকির হোসেন @ সুমন। সিলেটের অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ‘সুরমা মেইল’-এর সম্পাদক মন্ডলীর কথিত সভাপতি, সিলেটের আলোচিত একাধিক মামলার আসামি ও সিলেটের শাহপরাণ (রহ.) থানার চুয়াবহর বটেশ্বর গ্রামের আব্দুল আলীমের পুত্র মোহাম্মদ হানিফ। ফেইসবুক আইডি ‘এমডি ফয়সাল আহমদ’- এর এডমিন ও সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বাঘা কালাকোনা ফকিরের বাড়ির মনাই মাঝির পুত্র মোঃ ফযছল আহমদ। ফেইসবকু আইডি ‘এমডি আব্দুল্লাহ’র এডমিন ও সিলেটের জৈন্তাপুর উপজেলার বালিপাড়ার আব্দুর রকিব’র পুত্র মো: আব্দুল্লাহ আল শরীফ।
 
এছাড়াও আসামীদের মধ্যে রয়েছেন- ভূয়া ফেইসবুক আইডির সাদিয়া খানম, ভূয়া ফেইসবুক আইডি ব্রাইটমুন ও ভূয়া ফেইসবুক আইডি সত্যের পথে হাঁটছি’র অজ্ঞাতনামা তিন এডমিন।
 
মামলায় অভিযোগ করা হয়, উপরোক্ত বিবাদীরা গত ২৫ মে ২০২২ ইংরেজী থেকে বিভিন্ন সময় তাদের অনুমোদনহীন অনলাইন পোর্টাল ও ফেইসবুক পেইজে জাতীয় সাংবাদিক সংস্থা সিলেট জেলা কমিটির বর্তমান দপ্তর সম্পাদক, দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার বিশেষ প্রতিনিধি ও দৈনিক সোনালী সিলেট পত্রিকার ক্রাইম প্রতিবেদক মো: রায়হান হোসেন মান্না ও তার পিতা-মাতাকে জড়িয়ে উদ্দেশ্যে প্রণোদিতভাবে নানারূপ অপবাদমূলক বিশেষণে মিথ্যা, ভিত্তিহীন ও চরম আপত্তিকর এবং মানহানীকর লেখা ও পোস্ট প্রচার করেন। পরে তারা নিজ নিজ ফেইসবুক আইডিতে শেয়ার ও মেসেঞ্জার মারফতে বিভিন্ন ব্যক্তিবর্গের নিকট প্রেরণ করে অনলাইন জগতে ভাইরাল করছেন। বিবাদীগন এহন অপবাদমূলক ও আপত্তিকর লেখা এবং পোস্ট প্রচার করে তা ডিলিট করার বিনিময়ে সাংবাদিক রায়হানের কাছে মোটা অংকের চাঁদাও দাবি করছেন। এতে করে বিবাদীরা সাংবাদিক রায়হান হোসেন মান্না ও তার পরিবারকে সামাজিক ভাবে চরম হেয় প্রতিপন্ন ও ক্ষতিগ্রস্থ করেছেন। পেশাগত ও আর্থিকভাবে ক্ষতির মূখে পড়েছেন সাংবাদিক রায়হান ও তার পরিবার।
 
ট্রাইব্যুনালের বিচারক মামলাটি ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫(১)ক/২৯(১)/৩৫ ধারায় আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য সিলেট মহানগর পুলিশের গোয়েন্দা শাখাকে নির্দেশ দিয়েছেন।
 
 
সাইবার ট্রাইব্যুনাল সিলেট’র সেরেস্তা শাখা  ও বাদী পক্ষের আইনজীবী সিলেট জেলা বারের অ্যাডভোকেট সুজিত কুমার ঘোষ মামলা দায়ের ও আদেশ প্রদানের সত্যতা নিশ্চিত করেছেন।
Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ