May 19, 2021, 12:01 am

শিরোনাম :
লিবিয়ায় নৌকাডুবি, ৩৩ বাংলাদেশি জীবিত উদ্ধার সাংবাদিক রোজিনাকে হেনস্তার ঘটনায় তদন্ত কমিটি যশোর ও নড়াইলে আরো তিনজনের নমুনায় ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ভারত সরকারকে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠালো বাংলাদেশ সরকার র‌্যাব-১০ এর অভিযানে রাজধানী যাত্রাবাড়ী এলাকা হতে ০১টি মটরসাইকেল উদ্ধার জগন্নাথপুরের রাণীগঞ্জ বাজারে নবনির্মিত ড্রেন কাজে আসছে না, জলাবদ্ধতায় জন ভোগান্তি জগন্নাথপুরে নবনির্মিত সড়কে ফাটল, জনমনে ক্ষোভ সড়ক দূর্ঘটনায় শেরপুর বাঘেরচরের একই পরিবারের ৩ জনের মৃত্যু নিউইয়র্কে নবীগঞ্জের কৃতি সন্তান পুলিশ সুপার আব্দুল ওয়াহাব কে সংবর্ধনা বিপুল পরিমান চোলাই মদসহ দুই নারী আটক শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাতে যুবকের লাশ উদ্ধার জামায়াত নেতা শাহজাহান গ্রেফতার অবৈধ পথে ভারত থেকে দেশে ২৭ জন, ৩ জনের করোনা এবার ঢাকামুখী যাত্রীদের চাপ গাজার পর পশ্চিম তীরেও ইসরায়েলের হামলা, মৃত্যু বেড়ে ১৩২ কঠোর বিধিনিষেধ আরো ৭ দিন বাড়িয়ে আগামীকাল প্রজ্ঞাপন খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে: চিকিৎসক ঢাকায় পরিবহন শ্রমিকদের বিক্ষোভ ঈদের দিনে মৃত্যু কমলো, ২৪ ঘণ্টায় ২৬ আজ উদযাপিত হল পবিত্র ঈদ-ঊল-ফিতর

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

Spread the love

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

ডিটেকটিভ নিউজ ডেস্ক

রক্তচোষা ছারপোকা – ছারপোকা, রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। ঘরে এটির আক্রমণ ঘটলে অশান্তির শেষ থাকে না। কারণ ছারপোকা রক্ত খেয়ে আপনার রাতের ঘুমকে হারাম করে।

ছারপোকা উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। পোকাটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। মশার মতো ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না।

তবে চলুন জেনে নেওয়া যাক জ্বালাতনকারী-অস্বস্তিকর এই পোকাটিকে কীভাবে সহজেই ঘর থেকে তাড়ানো যায়।

১. ন্যাপথলিন

ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকারী। পোকাটি তাড়াতে অন্তত মাসে দু’বার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। দেখবেন ঘরে ছারপোকা হবে না।

২. কেরোসিনের প্রলেপ

ছারপোকা তাড়াতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে।

৩. ঘর পরিষ্কার করুন

সপ্তাহে একবার হলেও সারা ঘর ভালো করে পরিষ্কার করুন। ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

৪. স্প্রে করুন

ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫. আসবাবপত্র ও লেপ-তোশক

আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৬. . অ্যালকোহল

আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকাপ্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. বিছানা দেয়াল থেকে দূরে

ছারপোকার হাত থেকে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ